সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৩০

প্রবল তুষারপাতে ঢেকে গেছে বিট্রেন

প্রবল তুষারপাতে ঢেকে গেছে বিট্রেন

/ ৮৮
প্রকাশ কাল: রবিবার, ২০ জানুয়ারী, ২০১৩

সুমন আহমেদ: প্রবল তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো ব্রিটেন। দেশটির বিভিন্ন স্থানে প্রবল তুষারপাত অব্যাহত থাকায় রোববার পর্যন্ত শত শত বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। লন্ডনের হিথ্রো এয়ারপোট কতৃপক্ষ জানিয়েছে, প্রতিনিয়ত বরফ ঢাকা রানওয়ে পরিস্কারে ব্যস্ত কমীদল।  দুটি রানওয়ে পরিষ্কার রাখতেই এখন ২৪টি গাড়ি ব্যবহার করতে হচ্ছে।

তারা আরো জানায়, স্বল্প এবং দূরপাল্লার মিলিয়ে মোট ৩৬৫টি বিমানের ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে।  ফ্লাইট বাতিলের যোষনায় এয়ারলাইন কতপক্ষ কোন হোটেলের ব্যবস্থা না করায় বিমান যাত্রীরা মেঝেতে শুয়ে সময় পার করছেন্। কতক্ষন পযন্ত তাদেরকে এই দুভোগ পোহাতে হবে তা তাদের জানা নেই।

রাস্তায় চলাচলেও বিঘ্ন দেখা দিয়েছে।কয়েক ইঞ্চি পরিমান বরফে ঢাকা সড়কগুলো প্রায় সাদা চাদরে আবৃত থাকায় কোথাও কোথাও গাড়ী পথিমধ্যে আটকে যাওয়ার খবরে এসেছে শীষবিন্দু অফিসে। মাইনাস ডিগ্রি থাকায় ইন্জিন চালু করা যাচ্ছে না। বিশেষ করে যারা কাজে যোগ দিবেন তাদের জন্যে অস্বতিকর একটি পরিবেশ সৃষ্টি হয়েছে।

ইউরোস্টার লন্ডন এবং ব্রাসেলের মধ্যকার চারটি ফ্লাইট বাতিল ঘোষণা করেছে। আবহাওয়া দপ্তর বলেছে, বুধবার রাতে তাপমাত্রা মাইনাস ১৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এলে প্রায় সারারাত ধরেই তুষারপাত ঘটে। ফলে বৃটেনের বিভিন্ন স্থান প্রায় ৬ ইঞ্চি পুরু বরফ জমে গেছে। সবচেয়ে নিম্ন তাপমাত্রা ছিল স্কটল্যান্ডের ব্রেমারে মাইনাস ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া নর্থফোকের হিউটন হল এলাকায় ছিল মাইনাস ১২.১ ডিগ্রি। এদিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে নর্থফোক এলাকার প্রায় ২৬২টি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। কিছু স্কুলের প্রশাসনিক কার্যক্রম অব্যাহত থাকলেও পাঠদান বন্ধ রয়েছে। ইতিমধ্যে পুরো ব্রিটেনে প্রায় তিন হাজারের এর বেশি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022