মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৪১

ঢাকায় পোশাক কারখানায় ফের অগ্নিকান্ড

ঢাকায় পোশাক কারখানায় ফের অগ্নিকান্ড

/ ১৫৯
প্রকাশ কাল: শনিবার, ২৬ জানুয়ারী, ২০১৩

রাজধানীর মোহাম্মদপুরে শনিবার দুপুর সোয়া ২টার দিকে ‘স্মার্ট’ নামে একটি কারখানায় অগ্নিকান্ড সংগঠিত হয়। বেড়িবাঁধ এলাকায় অবস্থিত এই পোশাক কারথানার অগ্নিকাণ্ডে সাতজন পোশাককর্মী নিহত হয়েছেন বলে জানা যায়। দ্বিতল ভবনের নিচতলায় দোকান এবং দোতলায় এই গার্মেন্টস কারখানা। আগুন লাগার পর নামার সময় হুড়োহুড়িতে নিহতরা পদদলিত হন। একজন কমী জানান, দারোয়ান এই সময় গেট বন্ধ করে বাইরে পাহারা দিচ্ছিল। যখন আগুন লাগে সে বিল্ডিং এর নীচের গেইট না খুলেই সেখান থেকে দৌড়ে পালায়। কয়েক ঘন্টার অভিযানের পর অগ্নিনির্বাপক বাহিনী বিকাল ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

অগ্নিকাণ্ডে আহত এক শ্রমিক ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। অন্য পাঁচজন মারা যান শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে। বিকাল সাড়ে ৩টার দিকে জোসনা ও লিজা নামে দুই পোশাককর্মীকে হাসপাতালে আনলে চিকিৎসক জোসনাকে মৃত ঘোষণা করেন। লিজা চিকিৎসাধীন বলে তিনি জানান। পাঁচজন নারী শ্রমিককে শিকদার মেডিকেলে নিলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। তারা হলেন, নাজিয়া (১৭), নাসিমা (১৮), কুহিনুর (১৬), ফাতেমা (১৭) ও হাসিমা (১৭)।

এদিকে সন্ধ্যার দিকে লাইজু আক্তার (১৭)নামে আরেক শ্রমিকের লাশ তার বাসা থেকে শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসে পুলিশ। স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক ও পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনাস্থল পরিদর্শন শেষে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মো. নুরুল ইসলাম জানান, নিহত স্বজনদের বিশ হাজার টাকা এবং আহতদের দশ হাজার টাকা করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে মন্ত্রনালয় থেকে।

আগুন লাগার প্রকৃত সত্যতা এখনো পাওয়া যায়নি। তবে শ্রমিকদের সাথে আলাপকালে জানা যায়,  কেউ বলছেন আয়রন সেকশন থেকে আগুনের উৎপত্তি হয়েছে। আবার কেউ কেউ বলছেন, শুক্রবার ওই কারখানার বয়লার নষ্ট হয়ে যাওয়ার পর মেরামত করা হয় শনিবার। তাই ক্রুতিযুক্ত ওই বয়লার থেকে আগুন লাগতে পারে বলে ধারনা অনেকের।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024