বুধবার, ০৪ অক্টোবর ২০২৩, ০১:৪৩

নতুন ভোটার তালিকা হালনাগাদ: ইসি‘র চূড়ান্ত তালিকা প্রকাশ

নতুন ভোটার তালিকা হালনাগাদ: ইসি‘র চূড়ান্ত তালিকা প্রকাশ

/ ১৩৪
প্রকাশ কাল: শনিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৩

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ উপলক্ষে নির্বাচন কমিশনের (ইসি) আয়োজিত এ সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী জাতীয় সংসদ নির্বাচন কোন পদ্ধতিতে হবে, তা রাজনৈতিক দলগুলো জাতীয় সংসদে নির্ধারণ করবে। সে অনুযায়ী দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের বিষয়ে আমরা প্রস্তুত আছি। নির্দিষ্ট সময়ে যে কোনো সরকারের অধীনে সংসদ নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশনের (ইসি) সব ধরনের প্রস্তুতি রয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ২০১২ সালের ১০ মার্চ সারা দেশে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়। হালনাগাদ শেষে গত ২ জানুয়ারি যে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়, সে অনুযায়ী ৬৯ লাখ ৫৭ হাজার ৯৪৬ জন নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হন। যা সারা দেশে ভোটারসংখ্যা ৯ কোটি ২১ লাখ ২৯ হাজার ৮৫২ জনে দাঁড়িয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ বলেছেন, নির্দিষ্ট সময়ে যে কোনো সরকারের অধীনে সংসদ নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশনের (ইসি) সব ধরনের প্রস্তুতি রয়েছে। কোন পদ্ধতির সরকারের অধীনে নির্বাচন হবে, তা নির্ধারণ করা ইসির কাজ নয়। এবার হালনাগাদের পর সারা দেশে ভোটারসংখ্যা ৯ কোটি ২১ লাখ ২৯ হাজার ৮৫২ জনে দাঁড়িয়েছে। এবার হালনাগাদে ৮ দশমিক ১ শতাংশ ভোটার বেড়েছে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২০০৭ সালে ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর ২০০৯ সালের ভোটার তালিকা হালনাগাদ করা হয়। যাদের বয়স ১ জানুয়ারি ২০১০ সালে ১৮ বছর পূর্ণ হয়, তাদের ওই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। এবার ২০১০, ২০১১ এবং ২০১২ সালের হালনাগাদ কার্যক্রম একসঙ্গে করা হয়েছে। হালনাগাদে নতুন ভোটার হয়েছে ৭০ লাখ ১৭ হাজার ৫২১ জন। ভোটার স্থানান্তর হয়েছে ৪ লাখ ৬৭ হাজার ৫৩৪ জন। মৃত ভোটার কর্তন হয়েছে সাত লাখ ৪১ হাজার ৬৯ জন। অবিতরণযোগ্য পরিচয়পত্র বিতরণ করা হয়েছে ৩৮ লাখ ২৬ হাজার ৮৯২টি।

কোন পদ্ধতিতে নির্বাচন হবে, তা সময়ের ব্যাপার।তবে এজন্য বড় ভুমিকা রাখবেন রাজণতিবিদরা। তারা আলাপ আরোচনার মাধ্যমে সংসদে বসে ঠিক করবেন। আইন মোতাবেক নির্বাচন হবে। সংবিধানে নির্বাচনের সময়সীমা বলা রয়েছে। ওই সময়ের মধ্যে উনিশ-বিশ করে নির্বাচন করা হয়।  সে অনুযায়ী দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এজন্য সবাইকে আরও অপেক্ষা করতে হবে। নির্বাচনকালীন সরকার পদ্ধতি নিয়ে রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে কমিশনের অবস্থান জানতে চাইলে কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, এ সম্পর্কে আমার কোনো মতামত নেই। আপনারা ওয়েট করেন। সময় হলেই দেখতে পাবেন কোন অবস্থায় নির্বাচন হবে। সংসদই নির্বাচন পদ্ধতির বিষয়ে সিদ্ধান্ত নেবে

জাতীয় নির্বাচনের সীমানা নির্ধারণের ব্যাপারে তিনি জানান, সীমানা নির্ধারণের কাজ চলছে, শিগগিরই খসড়া প্রকাশ করা হবে। এ ব্যাপারে কোনো আপডেট নেই। চূড়ান্ত ভোটার ৯ কোটি ২১ লাখ ২৯ হাজার ৮৫২ জন : প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ জানান, সারা দেশের বর্তমান ভোটারসংখ্যা ৯ কোটি ২১ লাখ ২৯ হাজার ৮৫২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ কোটি ৬২ লাখ ১ হাজার ৮৭১ ও নারী ভোটার ৪ কোটি ৫৯ লাখ ২৭ হাজার ৯৮১ জন। এবার হালনাগাদে ৮ দশমিক ১ শতাংশ ভোটার বেড়েছে বলে জানান সিইসি।  গণতান্ত্রিক ধারা হলো নির্বাচন। এর জন্য ভোটার তালিকা হালনাগাদ করা গুরুত্বপূর্ণ, তারই আলোকে নির্বাচন কমিশন তিন বছরের ভোটার তালিকা হালনাগাদের কাজ এক সঙ্গে সম্পন্ন করেছে। বছরের যে কোনো সময়ে যোগ্যরা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারবেন বলেও উল্লেখ করেন তিনি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কমিশনার আবদুল মোবারক, আবু হাফিজ, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী, মো. শাহনেওয়াজ, ইসি সচিব ড. মোহাম্মদ সাদিক, উপসচিব সিরাজুল ইসলাম, যুগ্ম সচিব জেসমিন টুলি আরো কতব্যরত ইসি সদস্যরা।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2023