বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১২:০০

শীঘ্রই নকিয়া ট্যাবলেট

শীঘ্রই নকিয়া ট্যাবলেট

/ ১৩
প্রকাশ কাল: সোমবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৩

বিখ্যাত মোবাইল ফোন নির্মান প্রতিষ্ঠান নকিয়া চলতি মাসেই তাদের নতুন প্রডাক্ট হিসেবে নকিয়া ট্যাবলেট বাজারে  নিয়ে আসছে। ফিনল্যান্ডের এই নিমাতা প্রতিষ্ঠান বতমান বাজারের সাথে তাল মিলিয়ে তাদের নতুন এই প্রডাক্ট বাজারজাত করবে প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন।

উইন্ডোজ আরটি অপারেটিং সিস্টেমনির্ভর ১০.১ ইঞ্চি মাপের একটি ট্যাবলেট আনার ঘোষণা দিতে পারে নকিয়া। এ ট্যাবলেটের মাধ্যমেই ট্যাবলেট কম্পিউটারের বাজারে প্রবেশ করবে প্রতিষ্ঠানটি। চলতি মাসে বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এক সংবাদ সম্মেলন ডেকেছে নকিয়া কর্তৃপক্ষ। তবে এ সংবাদ সম্মেলনের কোন কোন পণ্যের ঘোষণা দেওয়া হবে সে বিষয়ে আপাতত মুখ বন্ধই রেখেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

ওয়াল স্ট্রিট জার্নাল-এর একটি বিশেষ প্রতিবেদনে জানা যায়, নিজস্ব ব্র্যান্ডের ট্যাবলেট বাজারে আনতে মাইক্রোসফট, কোয়ালকম, কমপাল ইলেকট্রনিকসের সঙ্গে একজোট হয়েছে নকিয়া। ২০১২ সালের শুরুতেই নকিয়ার উইন্ডোজ ট্যাব তৈরির কথা ছিল। তবে, মাইক্রোসফট ‘সারফেস’ ট্যাবলেট বাজারে আনার ঘোষণা দেওয়ার কারণে ট্যাবলেট বাজারে আনার পরিকল্পনা থেকে সরে দাঁড়িয়েছিল নকিয়া। যা গত বছরের মার্চ মাসে নকিয়ার নকশা বিভাগের প্রধান মার্কো আতিসারি নকিয়ার উইন্ডোজ ট্যাব তৈরির বিষয়টি জানিয়েছিলেন।

উক্ত প্রতিবেদনের বরাত দিয়ে জানা যায়, নকিয়ার উইন্ডোজ ট্যাবলেটে কোয়ালকমের তৈরি এস ৪ প্রসেসর ব্যবহূত হতে পারে। ট্যাবলেটে ব্যবহূত হবে কমপ্যালের হার্ডওয়্যার। বাজারে আইপ্যাডের সঙ্গে প্রতিযোগিতা করতেই নকিয়া ট্যাবলেট তৈরি করবে বলেই ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021