মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৩:১৬

সুপার ওভার ট্র্যাজেডিতে নিউজিল্যান্ডের বিদায়

সুপার ওভার ট্র্যাজেডিতে নিউজিল্যান্ডের বিদায়

/ ৭৮
প্রকাশ কাল: মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১২

শ্রীলঙ্কার কাছে সুপার ওভারে হেরে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্ব শুরু করেছিল নিউজিল্যান্ড। আজ তাদের শেষটাও হলো ওয়েস্ট ইন্ডিজের কাছে সুপার ওভারে হার দিয়ে। আজকের এই জয় দিয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল ক্যারিবীয়রা। আজকের পরবর্তী খেলায় শ্রীলঙ্কা যদি ইংল্যান্ডকে হারের স্বাদ দিতে পারে, তাহলে সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে উইন্ডিজের। আর ইংল্যান্ড জিতলে রানরেটের দিকে তাকাতে হবে ড্যারেন স্যামিদের।
ওয়েস্ট ইন্ডিজ-নিউজিল্যান্ড ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ফলাফল না হওয়ায় খেলা গড়ায় সুপার ওভারে। ৪০ বলে ৬২ রানের চমত্কার এক ইনিংস খেলার পর সুপার ওভারেও দুর্দান্ত ব্যাটিং করেছিলেন কিউই অধিনায়ক রস টেলর। একটি চার ও একটি ছয় মেরে স্কোরবোর্ডে যোগ করেছিলেন ১৭ রান। কিন্তু তাঁর এই চেষ্টা কোনো কাজে লাগেনি ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসের বিধ্বংসী ব্যাটিংয়ের কাছে। সুপার ওভারে দুটি ওয়াইড ও একটি নো বল করে ওয়েস্ট ইন্ডিজের কাজটা সহজ করে দিয়েছিলেন টিম সৌদিও। গেইলের একটি ও স্যামুয়েলসের একটি ছয়ের সুবাদে এক বল হাতে রেখেই সুপার ওভারে জয় নিশ্চিত করে ওয়েস্ট ইন্ডিজ।
ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ১৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম আট ওভারের মধ্যেই রব নিকোল ও ব্রেন্ডন ম্যাককালামের উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর উইকেটে এসে শক্ত হাতে দলের হাল ধরেন অধিনায়ক রস টেলর। তাঁর ৪০ বলে ৬২ রানের অধিনায়কোচিত ইনিংসটির সুবাদে জয় প্রায় নিশ্চিতই করে ফেলেছিল নিউজিল্যান্ড। কিন্তু শেষপর্যায়ে সুনীল নারাইনের দুর্দান্ত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ১৩৯ রানেই শেষ হয় কিউই ইনিংস। চার ওভার বল করে ২০ রানের বিনিময়ে তিনটি উইকেট নিয়েছেন নারাইন।
এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে বেশ দ্রুতগতিতে রান সংগ্রহ করছিলেন উইন্ডিজ ব্যাটসম্যানরা। দ্বিতীয় ও চতুর্থ ওভারে জনসন চার্লস ও আন্দ্রে রাসেল বিদায় নিলেও রানের চাকা বেশ ভালোই ঘুরিয়ে যাচ্ছিলেন গেইল। কিন্তু সপ্তম ওভারে গেইলের উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ড শিবিরে স্বস্তি ফেরান টিম সৌদি। ১৪ বলে ৩০ রান করে বিদায় নেন গেইল। এরপর বাকি সময় বড় কোনো জুটি গড়ে তুলতে পারেননি উইন্ডিজ ব্যাটসম্যানরা। নিয়মিত বিরতিতে উইকেট পতনের মধ্য দিয়ে ১৩৯ রানে শেষ হয় ক্যারিবীয় ইনিংস। কাইরন পোলার্ডের ব্যাট থেকে এসেছে দলের দ্বিতীয় সর্বোচ্চ ২৮ রান। আর ২৪ রান করেছেন মারলন স্যামুয়েলস।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022