শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:৫৫

শাহবাগ এখন ২৪ ঘন্টা জনমুখরিত

শাহবাগ এখন ২৪ ঘন্টা জনমুখরিত

/ ৪৯
প্রকাশ কাল: শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৩

শুক্রবার রাতে শাহবাগ আন্দোলনের সঙ্গে জড়িত পল্লবীতে ব্লগার শোভনকে গলা কেটে হত্যার প্রতিবাদে এবং যুদ্ধাপরাধীর ফাঁসি ও জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের দাবিতে দিন-রাত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাকটিভিস্ট নেটওয়ার্কের ইমরান এইচ সরকার। প্রতিদিন সাত ঘণ্টা নয়, আগের মতই শাহবাগে টানা ২৪ ঘণ্টা আন্দোলন চলবে। ঘোষণা দেওয়ার আগে নিহত ব্লগার রাজিব হায়দার স্মরণে এক মিনিট নিরবতা পালন করেন আন্দোলনকারীরা।

রাত ১১টায় শাহবাগের গণজাগরণ মঞ্চ থেকে ইমরান বলেন, “পল্লবীতে আমাদের একজন ব্লগার খুন হয়েছেন। আমাদের ওপর আঘাত এসেছে। এ অবস্থায় আমরা রাজপথ ছাড়তে পারি না। আমরা রাজপথ ছাড়বো না।” রাতে পল্লবীর লালমাটিয়ায় নিজ বাসার কাছে আহমেদ রাজিব হায়দার (২৬) নামে এক স্থপতি ও ব্লগারের লাশ উদ্ধার করে পুলিশ। শাহবাগের গণআন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিলেন তিনি। তাকে কুপিয়ে হত্যা করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। রাজিব হায়দারের হত্যাকারীদের অবিলম্বে গ্রেপ্তার করে শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়েছে গণজাগরণ মঞ্চ থেকে।

এর আগে টানা ১১ দিন সকাল-দুপুর-রাত আন্দোলন চালিয়ে আসার পর  শুক্রবার বিকেলের সমাবেশ থেকে শাহবাগে টানা অবস্থানের বদলে প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত  কর্মসূচি পালনের ঘোষণা এসেছিল। রাত সাড়ে ১২টার দিকে মঞ্চ থেকে ইমরান বলেন, গত চার দিন ধরে এই হত্যার হুমকি দিয়ে আসা সোনার বাংলা ব্লগ নিষিদ্ধ করতে হবে এবং ওই ব্লগ সংশ্লিষ্টদের গ্রেপ্তার করতে হবে

সোমবার রাস্তায় নেমে যুদ্ধাপরাধের সঙ্গে সম্পৃক্ত জামায়াতে ইসলামীর হরতাল প্রতিহত করার আহ্বান জানানো হয়। ওই দিন অফিস-আদালত, ব্যাংক-বীমা ও যানবাহন চলাচল স্বাভাবিক রেখে জামায়াতের হরতাল প্রত্যাখ্যানের আহ্বান জানান আন্দোলনকারীরা। রাজিব হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়ে শনিবার সকালে সবাইকে কালো ব্যাজ পরার আহ্বান জানানো হয়েছে। বিকালে শাহবাগ চত্বরে তার জানাজার ঘোষণাও দেয়া হয়েছে সমাবেশ থেকে। এর আগে বিকালে সমাবেশের শাহবাগে টানা অবস্থানের বদলে সাত ঘণ্টা আন্দোলনের কর্মসূচির সিদ্ধান্তে সাড়া না দিয়ে শাহবাগে টানা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় বেশ কয়েকটি সামাজিক-সাংস্কৃতিক সংগঠনও। জামায়াতে ইসলামীকে নিষিদ্ধে সংসদে বিল পাস এবং যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে সরকারের সুস্পষ্ট পদক্ষেপ না আসা পর্যন্ত  টানা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2022