বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১২:৫১

শিঘ্রই আইওয়াচ

শিঘ্রই আইওয়াচ

/ ১০
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৩

 

 

বহুল জনপ্রিয় কোম্পানী অ্যাপল শীঘ্রই নিয়ে আসেছে বাজারে নতুন ধারার একটি হাত ঘড়ি যা সদৃশ ডিভাইস দিয়ে তৈরি। স্মার্টওয়াচ নামে পরিচিত ডিভাইসটি তৈরি হচ্ছে ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের প্রধান কার্যালয়ে।প্রায় ঘড়ির মতো দেখতে যন্ত্রটি তৈরি করা হচ্ছে বাঁকানো কাচ দিয়ে। যন্ত্রটি চলবে আইওএস অপারেটিং সিস্টেমে।

ধারণা করা হচ্ছে, নতুন ডিভাইসটিতে থাকবে অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরি, তাৎণিকভাবে দিকনির্দেশনা দিতে উন্নত ম্যাপ সফটওয়্যার, টেক্সট আদান-প্রদান সুবিধা ও হেলথ মনিটর। এ ঘড়ির মাধ্যমে অ্যাপলের পাসবুক পেমেন্ট সফটওয়্যার ব্যবহার করে আর্থিক লেনদেনও করা যাবে। অবশ্য ঠিক কবে যন্ত্রটি বাজারে আসবে, তা স্পষ্ট নয়। তবে বিশেষজ্ঞরা নিশ্চিত করেছেন এসব বৈশিষ্ট্য হাতঘড়িতে যোগ করার মতো পর্যাপ্ত প্রযুক্তি ও মেধা অ্যাপলের রয়েছে।

গত বছর কর্নিং গরিলা কাচ নির্মিত আইফোন নিয়ে আসে প্রতিষ্ঠানটি। দারুণ স্থিতিস্থাপক এ কাচ সহজেই বাঁকানো সম্ভব। অ্যাপল জানায়, এর ফলে কাচ বাঁকানো নিয়ে ঝামেলা থেকে মুক্ত হওয়া গেছে। গরিলা গ্লাসের ওপর নির্ভর করেই অ্যাপলের প্রকৌশলীরা তৈরি করেছেন উইলো গ্লাস; বাতাসে যেটি কাগজের মতোই নড়তে পারে, ভেঙে যাওয়ার কোনো আশঙ্কা ছাড়াই। এক দশকেরও বেশি ধরে নমনীয় কাচ তৈরি নিয়ে গবেষণা চলছে। সম্প্রতি এটি উদ্ভাবন করা হয়। বোকো বলেন, যেকোনো বেলুন আকৃতির গায়েই এ কাচটি জড়িয়ে দেয়া সম্ভব। আর সেটা হতে পারে মানুষের হাত। এ মুহূর্তে যদি ঘড়ির মতো কিছু বানাতে চাই, তো এই কাচ দিয়ে সহজেই তা বানানো সম্ভব। ভাঁজ করা যাবে এমন যন্ত্র তৈরিতে এখন পর্যন্ত কিছু প্রকৌশলগত সীমাবদ্ধতা রয়েছে। কারণ মানুষের শরীর এমনভাবে নড়ে যে, প্রতিটি অঙ্গভঙ্গির সাথে নড়বে এমন নমনীয় কিছু তৈরি করা কঠিনই বটে।

অ্যাপলের ঘড়ি নিয়ে মাতামাতি এবারই প্রথম নয়। গত বছরই চীনা যন্ত্রপাতি সাইট টেক ডট ১৬৩ জানায়, ব্লুটুথযুক্ত ১ দশমিক ৫ ইঞ্চি স্ক্রিনের ঘড়ি বানাচ্ছে অ্যাপল। বর্তমানে এ খাতের জন্য পর্যাপ্ত প্রযুক্তি আর জনবল সংগ্রহ করেছে অ্যাপল। আইফোনের আনুষঙ্গিক যন্ত্রপাতি সরবরাহকারীদের সাথে নিয়ে এ কাজ করছে কোম্পানিটি। আর তাতে পরিধানযোগ্য কম্পিউটারের বাজারে শীর্ষস্থান দখলের দিকে নীরবে এগিয়ে যাচ্ছে তারা। পরিধানযোগ্য কম্পিউটার ও স্মার্টফোনের বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে ধরা হয় সারাহকে। দীর্ঘমেয়াদে পরিধানযোগ্য কম্পিউটারকে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই অ্যাপলের। যে হারে যন্ত্রের বহুমুখী ব্যবহার বাড়ছে, তাতে মানবশরীর কম্পিউটারের জন্য বিশাল একটি ক্যানভাসে পরিণত হয়েছে।

তবে অ্যাপলের পরিধানযোগ্য নতুন যন্ত্রটির উন্নয়ন কতটা এগিয়ে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। অ্যাপল কর্তৃপক্ষ জানায়, আমাদের বিশ্বাস, প্রযুক্তি এমন পর্যায়ে পৌঁছবে যখন ভোক্তারা ট্যাবলেটের পাশাপাশি চশমা বা ঘড়ির মতো পরিধানযোগ্য কম্পিউটার ব্যবহারে সম হবেন। এসব যন্ত্রের মাধ্যমে সহজেই ভয়েস কল, টেক্সট মেসেজ, কুইক সার্চ কিংবা নেভিগেশন করতে সম হবেন তারা। আর যন্ত্রগুলো হবে আইফোনের চেয়ে সস্তা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021