শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০১:৩৫

অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশ হতে চায় সৌদি আরব

অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশ হতে চায় সৌদি আরব

শীর্ষবিন্দু নিউজ, রিয়াদ / ৫৩
প্রকাশ কাল: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১

আগামী ২০৩০ সালের মধ্যে সরকারি ও বেসরকারি খাতে ৭ ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব। সোমবার দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান এমন তথ্য জানান। এ খবর দিয়েছে আরব নিউজ।

বিন সালমান বলেন, আমাদের দেশে বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে। আমাদের দেশেকে এগিয়ে নিতে সবাইকে এগিয়ে আসতে হবে। সেই সঙ্গে নিজেদেরকেই সম্পদে পরিণত করতে হবে। উন্নয়নের জন্য নবায়নযোগ্য জ্বালানি খাত, পরিবহন ও সরবরাহ খাত, পর্যটন খাত এবং অন্যান্য সহ বিভিন্ন খাতে বিশেষভাবে বিনিয়োগ করতে হবে।

দেশটি স্থানীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উৎসাহিত করতে ২০৩০ সালের মধ্যে ১২ ট্রিলিয়ন সৌদি রিয়াল বিনিয়োগ করবে। আগামী ১০ বছরে সরকারি খাতে বিনিয়োগ করবে ১০ ট্রিলিয়ন সৌদি রিয়াল। আর বেসরকারি খাতে বিনিয়োগ করা হবে ৫ ট্রিলিয়ন রিয়াল। ২০৩০ ভিশন বাস্তবায়নের লক্ষ্যে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার পর অনেক সৌদি নারী উদ্যোক্তা হওয়ার সুযোগ পেয়েছেন। এবারই প্রথম নারীরা মাহরাম বা পুরুষ নিকট আত্মীয় ছাড়াই হজ ও ওমরা করার অনুমতি দেওয়া হয়েছে।

সৌদি আরবের এ লক্ষ্য পূরণে ২০৩০ সালের মধ্যে সৌদির তেল রপ্তানির আয় ১৬ শতাংশ থেকে ৫০ শতাংশে উন্নীত করতে হবে। মানুষের বেকারত্বের হার অন্তত ৭ শতাংশে নামিয়ে আনতে হবে। এই সকল উন্নয়নের মাধ্যমে দেশকে অর্থনৈতিকভাবে উন্নয়নশীল ১০ দেশের মধ্যে নিয়ে যেতে হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021