শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:২৬

হোয়াটসঅ্যাপ বার্তা: হাইকোর্টে চ্যালেঞ্জের মুখোমুখি বরিস সরকার

হোয়াটসঅ্যাপ বার্তা: হাইকোর্টে চ্যালেঞ্জের মুখোমুখি বরিস সরকার

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৭২
প্রকাশ কাল: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১

ব্রিটেনের সরকারী নির্দেশিকায় উঠে এসেছে, মন্ত্রীদের অবশ্যই অদৃশ্য হওয়া বার্তা ফাংশনটি চালু করতে হবে, যা পাঠানোর পরে শীঘ্রই হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি মুছে দেয়। হোয়াটসঅ্যাপ বার্তাগুলি নিজে মুছে ফেলার বিষয়ে সরকার হাইকোর্টের চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

স্বচ্ছতা প্রচারকারীরা বলেছেন, এটি বেআইনি এবং নিয়মগুলির একটি বিচারিক পর্যালোচনা নিশ্চিত করেছে। যদি তারা সরকারি ব্যবসা নিয়ে আলোচনা করে থাকে, তাহলে নিয়ম বলছে কর্মকর্তাদের অবশ্যই আর্কাইভের জন্য একটি রেকর্ড তৈরি করতে হবে।

প্রচারণা আইন সংস্থা ফক্সগ্লোভের পরিচালক কোরি ক্রাইডার বলেন, আমরা খুশি যে আমরা হোয়াটসঅ্যাপ সরকারকে আদালতে নেওয়ার অধিকার পেয়েছি। এটি এই ধরনের প্রথম ঘটনা, এবং এটি আধুনিক সরকারে একটি সমালোচনামূলক সমস্যা উত্থাপন করে। আমরা আমাদের জনসাধারণের বিতর্কের অখণ্ডতা রক্ষার জন্য এটি করছি। প্রমাণগুলি যদি পাতলা বাতাসে অদৃশ্য হয়ে যায় তবে আমরা ইতিহাস থেকে শিক্ষা নিতে পারি না।

মন্ত্রিপরিষদ কার্যালয় বলেছে যে, এটি নির্দিষ্ট আইনি ক্ষেত্রে মন্তব্য করেনি। একজন মুখপাত্র যোগ করেন, মন্ত্রীরা আলোচনার জন্য, আইনগত প্রয়োজনীয়তার সাথে সঙ্গতি রেখে এবং সরকারের নির্দেশনা বিবেচনায় নিয়ে আধুনিক যোগাযোগের বিভিন্ন ধরণের ব্যবহার করবেন। কিন্তু লেবারের ডেপুটি লিডার অ্যাঞ্জেলা রাইনার বলেন, মন্ত্রীদের অবশ্যই ব্যক্তিগত বার্তাগুলি মুছে ফেলা উচিত নয়, যা যোগ করে বলেন, এটি সম্পূর্ণ অগণতান্ত্রিক এবং স্বচ্ছতা এবং জবাবদিহিতার উপর আক্রমণ।

এতে একই সংস্থা ফক্সগ্লোভ যুক্তি দিয়েছে যে, হোয়াটসঅ্যাপ এবং সিগন্যালের মতো অদৃশ্য বার্তা অ্যাপ ব্যবহার করা। ১৯৫৮ সালের পাবলিক রেকর্ডস আইন লঙ্ঘন করেছে। যা জনস্বার্থের জন্য বার্তাগুলি রাখার প্রয়োজন হলে আইনি চেক করা প্রয়োজন। এটা আমাদের পাবলিক রেকর্ডের অখণ্ডতা এবং তথ্য স্বাধীনতার আইনের জন্যও হুমকির প্রতিনিধিত্ব করে বলে প্রচারকারীরা জানিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2021