সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৫৮

হলিউডে নিহতের ঘটনার পর প্রপ গানও বিপজ্জনক

হলিউডে নিহতের ঘটনার পর প্রপ গানও বিপজ্জনক

বিনোদন / ১০১
প্রকাশ কাল: শনিবার, ২৩ অক্টোবর, ২০২১

ঠিকমতো ব্যবহার না জানলে প্রপ গানও (সিনেমায় ব্যবহৃত নকল পিস্তল বা রাইফেল) কেড়ে নিতে পারে জীবন। শুক্রবার অ্যালেক বল্ডউইনের গুলিতে মার্কিন সিনেমাটোগ্রাফার হালিনা হাচিন্সের মৃত্যুর পর এমনটাই বলছেন সিনেমার প্রপস বিশেষজ্ঞরা।

কানাডার মুভি আর্মামেন্টস গ্রুপের অস্ত্র বিষয়ক প্রধান চার্লস টেলর বললেন, ‘প্রপস আগ্নেয়াস্ত্র ব্যবহারের সময় ক্রুদের কঠিন নিয়ম মেনে চলতে হয়। আমাদের কানাডার আইনে তো সিনেমার সেটে অস্ত্র ব্যবহারের জন্যেও লাইসেন্স নেওয়ার বিধান আছে। এমনকি যারা ওই গান ব্যবহার করতে চায় তাদের প্রশিক্ষণও নিতে হবে।’

টেলর আরও জানালেন, ‘সিনেমায় প্রপ গান ব্যবহারের আগেও অভিনয়শিল্পীদের এ নিয়ে সপ্তাহখানেকের প্রশিক্ষণ নিতে হয়। এরপর সিনেমার অস্ত্র বিষয়ক প্রধান (ওয়েপন মাস্টার) ঠিক করবেন কী করে অস্ত্র ও গোলাগুলি সংক্রান্ত দৃশ্যের চিত্রায়ন করা হবে।’

হলিউডের আগ্নেয়াস্ত্র বিষয়ক সমন্বয়ক ক্যামেরন কে স্মিথ সিটিভি নিউজকে বললেন, ‘প্রপ গান হাতে থাকা ব্যক্তি যদি অমনোযোগী, নির্বিকার কিংবা দ্বিধায় ভোগেন তবে ওই বন্দুক দারুণ বিপদ ডেকে আনতে পারে। তাই নিরাপত্তার খাতিরে এ ধরনের দৃশ্যের চিত্রায়নে মোশন পিকচার ফায়ারআর্ম কো-অর্ডিনেটরের সঙ্গে খুব ঘনিষ্টভাবে কাজ করতে হয়।’

টেলর জানালেন, এখনকার সিনেমায় ব্যবহৃত বেশিরভাগ প্রপ আগ্নেয়াস্ত্র মূলত সত্যিকারের অস্ত্রের পরিবর্তিত রূপ। আসল অস্ত্রে যেন সত্যিকারের বুলেট বের হতে না পারে সেভাবেই প্রপ গান তৈরি করা হয়। এখনকার সিনেমা বা সিরিয়ালগুলোতে খেলনা বন্দুক বা নকল পিস্তল ব্যবহার করা হয় না, কারণ সেটাকে দেখে আসলটার মতো মনে হবে না।

টরন্টোর সিনেমা বিষয়ক শিক্ষক আকওয়াসি বেমপাহ জানালেন, ‘প্রপ গান তৈরিতে আসল বন্দুক ব্যবহারের উদ্দেশ্য হলো এতে করে বন্দুকের রিকয়েল (বিপরীতমুখী ধাক্কা), বন্দুক থেকে নির্গত ধোঁয়া, আলোর ঝলকানি এসব দেখা যায়। প্রপ গানে আসল বুলেট ব্যবহার করা হলে সেটা সত্যিকারের পিস্তলই হয়ে যাবে।’ তবে ওয়েস্টার্ন মুভি ‘রাস্ট’-এর শুটিংয়ে অ্যালেক বল্ডউইনের হাতে ঠিক কী ধরনের প্রপ গান ছিল সেটা এখনও জানা যায়নি।

এদিকে ঘটনার পর থেকেই ভীষণ মুষড়ে আছেন অ্যালক বল্ডউইন। নিহত হাচিন্সের পরিবারের প্রতি ঘন ঘন সমবেদনা জানাচ্ছেন। বিবিসির খবরে জানা গেলো, বল্ডউইন এরইমধ্যে নিহতের পরিবারের জন্য যা প্রয়োজন তার সবই করবেন বলে টুইট করেছেন।

‘এই মর্মান্তিক দুর্ঘটনায় আমি যে কতটা হতবিহ্বল ও দুঃখিত সেটা বোঝানোর ভাষা নেই। হাচিন্স একজন মা, একজন স্ত্রী আর আমাদের খুব পছন্দের একজন সহকর্মী ছিলেন।’ বললেন বল্ডউইন। এ ঘটনায় পুলিশকে যতভাবে সম্ভব সহায়তা করবেন বলেও জানান তিনি।

সিনেমার শুটিংয়ে প্রপ গানের কারণে নিহতের ঘটনা আগেও ঘটেছিল। ১৯৯৩ সালে ‘দ্য ক্রো’ ছবির শুটিংয়ে ব্রুস লির ছেলে ব্র্যান্ডন লি’ও মারা গিয়েছিলেন প্রপ গান থেকে বেরিয়ে আসা বুলেটে। ১৯৮৪ সালে টিভি সিরিজ ‘কাভার আপ’ এর একটি দৃশ্যের চিত্রায়নে নিজের মাথায় প্রপ গান ঠেকিয়ে ট্রিগার টেনে গুলিবিদ্ধ হয়েছিলেন হলিউড অভিনেতা জন এরিক হেক্সাম।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © shirshobindu.com 2021