শনিবার, ২৫ মে ২০২৪, ১১:২৭

স্কুলের ছাত্রদের স্কার্ট পরার নির্দেশ দিয়ে শিরোনামে কর্তৃপক্ষ

স্কুলের ছাত্রদের স্কার্ট পরার নির্দেশ দিয়ে শিরোনামে কর্তৃপক্ষ

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৭৭
প্রকাশ কাল: শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১

স্কটল্যান্ডের এডিনবার্গে ছাত্রসহ সব শিক্ষার্থীদের সপ্তাহে একটি স্কার্ট পরে স্কুলে আসার নির্দেশনা নিয়ে শিরোনামে এসেছে এক স্কুল। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে।

দুই শিক্ষক ট্রাউজারের বদলে স্কার্ট পরে আসার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে আলোচনা শুরু হয়। এই আন্দোলনের নাম দেওয়া হয় ‘পোশাকের কোনো লিঙ্গ নেই’। ২০২০ সালের ২৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই আন্দোলন প্রতিদিনই জোরালো হচ্ছে।

লিঙ্গ সমতার বিষয়টি প্রচারের জন্যই স্কুল কর্তৃপক্ষ এই নির্দেশনা দিয়েছে বলে ডেইলি মেইল জানায়, স্কটল্যান্ডের এডিনবার্গের ক্যাসলভিউ প্রাথমিক বিদ্যালয় গত ৪ নভেম্বর থেকে স্পেনের একটি স্কুলের পদাঙ্ক অনুসরণ করে স্কুল চলাকালে সপ্তাহে একদিন স্কার্ট পরার নির্দেশনা দিয়েছে।

ক্যাসলভিউ প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ অভিভাবকদের ই-মেইল পাঠিয়ে জানায়, এই অংশগ্রহণের ক্ষেত্রে শিশুদের স্বস্তিও বিষয়টিও মাথায় আছে তাদের। তাই কেউ চাইলে স্কার্টের নিচে ট্রাউজার কিংবা লেগিংসও পরতে পারবে। কারো বাড়িতে স্কার্ট না থাকলে স্কুল কর্তৃপক্ষ তাদের স্কার্ট সরবরাহ করবে বলেও জানিয়েছে। পুরুষ শিক্ষকরাও চাইলে স্কার্ট পরতে পারবেন।

ওই ই-মেইলে আরও বলা হয়েছে, পোশাকের কোনো লিঙ্গ নেই, এই বার্তা আমরা ছড়িয়ে দিতে চাই। পছন্দের বিষয়টি আমাদের সবারই স্বাধীনভাবে প্রকাশ করা উচিত। অবশ্য স্কুল কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত সব অভিভাবক ভালোভাবে নেননি। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে।

উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিকে, লিঙ্গ বৈষম্য নিয়ে গতানুগতিক চিন্তাকে চ্যালেঞ্জ জানিয়ে স্পেনের এক শিক্ষক স্কার্ট পরে স্কুলে আসেন। গত বছর স্কার্ট পরে আসার জন্য এক ছাত্রকে স্কুল কর্তৃপক্ষ বহিষ্কারের পর এ নিয়ে আন্দোলন শুরু হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2012-2024