বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১২:৫২

এবার বিশ্বের সর্বোচ্চ টাওয়ার হচ্ছে পাকিস্তানে

এবার বিশ্বের সর্বোচ্চ টাওয়ার হচ্ছে পাকিস্তানে

/ ১৫
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৩

পাকিস্তানে এবার বিশ্বের সর্বোচ্চ টাওয়ার ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছেন টায়কুন মালিক রিয়াজ। পাকিস্থানের অন্যতম ব্যস্ত শহর করাচি উপকূলে আরব সাগরে একটি দ্বীপে এটি নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।  আর এ টাওয়ার র্নিমানে কতৃপক্ষ আবুধাবির একটি প্রতিষ্ঠানের সঙ্গে ইতিমধ্যে মাল্টিবিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছেন। যা উচ্চতায় দুবাইয়ের বুর্জ খলিফাকেও ছাড়িয়ে যাবে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা যায়।

গোপন সুত্রে জানা যায়, বেওয়ারিশ কুকুর মেরে সেগুলোকে ফেলে দেয়ার জন্য ব্যবহৃত ‘কুত্তা আইল্যান্ড’কে এ মেগা প্রকল্পের জন্য ব্যবহার করা হতে পারে।

এক প্রশ্নের জবাবে জনাব রিয়াজ বলেন এ প্রকল্পে প্রায় আড়াই লাখ মানুষরে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এবং বিভিন্ন প্রতিষ্ঠান এতে বিনিয়োগে আগ্রহী হবে। মালিক রিয়াজ সম্প্রতি পাকিস্তানে আল ফালাহ ব্যাংক পরিচালনাকারী আবুধাবির প্রতিষ্ঠানের সঙ্গে ৪৫ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছেন। চুক্তি অনুযায়ী পাকিস্তানের বিভিন্ন প্রকল্পে ৪৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

মালিক রিয়াজ আরো  বলেন, এ মেগা প্রকল্পের জন্য ইতিমধ্যেই স্থান নির্বাচন সম্পন্ন হয়েছে। ১৬০০০ একর এলাকা জুড়ে এ প্রকল্প গড়ে উঠবে এবং এতে ১২৫০০০ বাড়ির ব্যবস্থা থাকবে। এ প্রকল্পে বিশ্বের সর্বোচ্চ ভবনের পাশাপাশি এতে একটি মিডিয়া সিটি, একটি স্পোর্টস সিটি, একটি ইন্টারন্যাশনাল কমপ্লেক্স, একটি মেডিকেল ও শিক্ষা কমপ্লেক্স, শপিং সেন্টার এবং মাল্টিপ্লেক্স হল থাকবে বলে তিনি উল্লেখ করেন।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021