শনিবার, ২৫ জুন ২০২২, ০৯:৫৪

আদম (আ.) থেকে শুরু করে নবী মুহাম্মদ (সা.) এর বংশধারা

আদম (আ.) থেকে শুরু করে নবী মুহাম্মদ (সা.) এর বংশধারা

/ ১৫৮
প্রকাশ কাল: শুক্রবার, ১৭ জুন, ২০২২

আজ শুক্রবার। পবিত্র জুমাবার। আজকের বিষয়আদম (আ.) থেকে শুরু করে নবী মুহাম্মদ (সা.) এর বংশধারা ’ শীর্ষবিন্দু পাঠকদের জন্য এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন ইমাম মাওলানা নুরুর রাহমান

একনজরে আদম (আ.) থেকে শুরু করে নবী মুহাম্মদ (সা.) এর বংশধারা তিন ভাগে বিভক্ত করা যায়।

প্রথম অংশঃ মোহাম্মদ ইবনে আব্দুল্লাহ ইবনে আব্দুল মোত্তালেব (শায়বা) ইবনে হাশেম (আমর) ইবনে আব্দ মানাফ (মুগীরা) ইবনে কুসাই (যায়েদ) ইবনে কেলাব ইবনে মাররা, ইবনে কা’ব ইবনে লোখাই ইবনে গালের ইবনে ফাহার। (এর উপাধী কুরাইশ বংশে পরিচিতি) ইবেন মালেক ইবনে নযর কয়েস ইবনে কেনানা ইবনে খোযায়মা ইবনে মাদরেকা (আমের) ইবনে ইনিয়াস ইবনে মোদার ইবনে মায়া’দ ইবনে আদনান।

(ইবনে হিসাম  প্রথম খন্ড পৃ- ১২) তালকীহে মুফমে আহলোল আছর পৃ- ৫, ৬ রাহমাতুলি­ল আলামীন ২য় খন্ড পৃ- ১১, ১৪, ৫২)।

দ্বিতীয় অংশঃ আদনান থেকে ওপরের দিকে, আদনান ইবনে আওফ, ইবনে হামিছা ইবনে ছালামান ইবনে আওছ ইবনে পোজ, ইবনে কামোয়াল ইবনে উবাহ ইবনে আওয়াম ইবনে নাশেদ ইবনে হাজা ইবনে বালদাস ইবনে ইয়াদলাফ ইবনে তারেখ ইবনে জাহেম ইবনে নাহেশ, ইবনে মাখি, ইবনে আযেয়, ইবনে আবকার, ইবনে ওবায়েদ, ইবনে আদদায়া, ইবনে হামদাদ, ইবনে সনবর, ইবনে ইয়াসরেবী, ইবনে ইয়াহাজান। ইবনে ইখালহান ইবনে আরউই ইবনে যাযশান ইবনে আইশার ইবনে আফনাদ ইবনে আইহাম ইবনে মাকছার ইবনে নাহেছ ইবনে জারাহ ইবনে সুমাই ইবনে মাখি ইবনে আওযা ইবনে আরাম ইবনে কায়দার ইবনে ইসমাইল ইবনে ইবরাহীম।

(আল্লামা মনুসপুরী দীর্ঘ গবেষণার পর এ অংশ ঐতিহাসিক কালাবী এবং সাপ এর বর্ণনা থেকে সংযোজিত করেছেন।)

তৃতীয় অংশঃ হযরত ইবরাহীম (আ.) থেকে ওপরের দিকে। ইবরাহীম ইবনে তারাহ (আযর) ইবনে নাহুব ইবনে ছারদা (মারুগ) ইবনে রাউ ইবনে ফালেজ ইবনে আবের ইবনে শালেখ ইবনে আরফাশাদ ইবনে সাম ইবনে নুহ (আ.) ইবনে লামেক ইবনে মাতুলাখ ইবনে আখনুখ (মতান্তরে হযরত ইদরীস (আ.) ইবনে ইয়াদ ইবনে মাহলায়েল ইবনে কায়নান ইবনে আনুশা ইবনে শীস ইবনে আদম (আ.)।

(ইবনে হিশাম ১ম খন্ড. পৃ- ২,৪, তালাকিহুল ফুহুম পৃ- ৬, রাহমাতুল্লিল আলামিন, ২য় খন্ড- ১৮)

পিতাঃ আব্দুল্লাহ

মাতাঃ আমিনা

জন্মঃ  ৫৭১ খৃঃ ২০ বা ২২শে এপ্রিল নবী (সা.) জন্ম। ৯ই রবিউল আউয়াল বার ছিল সোমবার তারিখে (খাযরায ১ম খন্ড পৃ- ৬২ রাহমাতুল্লিল আলামিন ১ম খন্ড) হযরত কাতাদা (রা.) থেকে বর্ণিত একটি প্রমাণ আছে তিনি বলেন, প্রিয় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সোমবার সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এই দিনে আমাকে নবুয়ত দেয়া হয়েছে। (মুসলীম শরীফ ১ম খন্ড পৃ- ৩৬৮), (মুসনাদে আহমদ ৫ম খন্ড পৃ- ২৯৭, ২৯৯), বায়হাকী শরীফ ৪র্থ খন্ড পৃ- ২৮৬, ৩০০)।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022