মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৪৩

মিসরের পার্লামেন্ট নির্বাচন এপ্রিলে

মিসরের পার্লামেন্ট নির্বাচন এপ্রিলে

/ ১৪৭
প্রকাশ কাল: সোমবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৩

চলতি বছরের এপ্রিল মাসে মিসরের পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি বৃহস্পতিবার রাতে এ ঘোষণা দেন। মুরসি বলেন, আগামী ২৭ থেকে ২৮ এপ্রিল হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের ভোট গ্রহণ হবে। বিবিসি জানায়, চলতি বছরের ২৭ এপ্রিল থেকে জুন মাসের মধ্যে চারটি ধাপে দেশব্যাপি এ নির্বাচন সম্পন্ন হবে বলে ডিক্রিতে উল্লেখ করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, প্রেসিডেন্ট মুরসি এবং তার মুসলিম ব্রাদারহুড আশা করছে, এই নির্বাচনের মাধ্যমে বিরোধীদলগুলোর ক্রমবর্ধমান আন্দোলন ও রাস্তায় বিক্ষোভের অবসান হবে। মৌখিকভাবে প্রত্যাখ্যানের পথ ছেড়ে তারা নির্বাচনমুখী হবে। মুরসির জারি করা ডিক্রিতে বলা হয়, সারা দেশকে চারটি নির্বাচনী অঞ্চলে ভাগ করে পৃথক পৃথক সময়ে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী জনবলের অভাবে ধাপে ধাপে ভোটগ্রহণ করার প্রক্রিয়া নির্ধারণ করা হচ্ছে।

এদিকে গত ডিসেম্বরে ইসলামপন্থী সমর্থিত দেশটির নতুন সংবিধান জনগণের মৌলিক অধিকার রক্ষায় আইন সংযুক্ত করতে ব্যর্থ হয়েছে বলে সমালোচনা করেছে বিরোধীরা। বৃহস্পতিবার মুরসির জারিকৃত ডিক্রিতে নির্বাচনী সূচি অনুযায়ী, কায়রো ও অপর চারটি প্রদেশে ২৭ থেকে ২৮ এপ্রিল ভোট গ্রহণ হবে।

কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পেলে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হবে ৪ থেকে ৫ মে। গিজা, আলেকজান্দ্রিয়া এবং ছয়টি প্রদেশে আগামী ১৫-১৬ মে ভোট গ্রহণের কথা রয়েছে। দ্বিতীয় দফা ২২ থেকে ২৩ মে। অপর আটটি প্রদেশে ভোট গ্রহণ হবে ২ থেকে ৩ জুন। দ্বিতীয় দফা ৯ থেকে ১০ জুন। এবং শেষ ছয়টি প্রদেশে ভোট গ্রহণ করা হবে ১৯-২০ জুন। দ্বিতীয় দফা ২৬ থেকে ২৭ জুন।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024