শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫২

ইউরোপে গ্যাস সরবরাহে রাশিয়া প্রস্তুত

ইউরোপে গ্যাস সরবরাহে রাশিয়া প্রস্তুত

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ১৭৪
প্রকাশ কাল: শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো বাল্টিক সাগরের নিচ দিয়ে জার্মানগামী নর্ড স্ট্রিম-২ পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় শুরু করতে প্রস্তুত। বার্তা সংস্থা এপি জানিয়েছে, পুতিনের এ প্রস্তাব তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে বার্লিন। পুতিন আরো বলেছেন, তিনি তুরস্কে গ্যাস সরবরাহ আরো বাড়াবেন। ইন্ডিয়া টুডে, আল-জাজিরা

জার্মান কর্মকর্তারা বলেছেন, রাশিয়া নর্ড স্ট্রিম-১ দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করেছে প্রাথমিক রাজনৈতিক পদক্ষেপ হিসেবে। নর্ড স্ট্রিম-২ এর সেই বিশ্বাসযোগ্যতা নেই।

মস্কোয় এনার্জি ফোরামে বুধবার পুতিন বলেন, পাইপলাইন দুটির মধ্যে একটি বেশ চাপে ছিল। একটি পাইপলাইনে গত মাসে একের পর এক বড় ধরনের ছিদ্র হয়েছে। যার কারণে ডেনমার্ক ও সুইডেনের উপকূলে গ্যাস ছড়িয়ে পড়ে। নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে গত মাসে শক্তিশালী বিস্ফোরণে পানির নিচে ফেটে গিয়েছিল।

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুটি পাইপলাইনে একাধিক ছিদ্র হওয়ার এ ঘটনাকে ‘নাশকতা’ বলছেন ইউরোপের বিভিন্ন দেশের নেতারা। তবে এ ধরনের দাবিকে ‘মূর্খতা’ বলে উড়িয়ে দিয়েছে রাশিয়া। যদিও এ ঘটনার কারণ এখনো খুঁজছেন জার্মানি, ডেনমার্ক ও সুইডেনের বিশেষজ্ঞরা।

পুতিন ওই ফোরামে বলেছেন, নর্ড স্ট্রিম-২ পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ নিরাপদ প্রমাণিত হলে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহে পাইপলাইনটি ব্যবহারে প্রস্তুত। তিনি জানান, এই পাইপলাইন বছরে ২৭ বিলিয়ন ঘনমিটার (বিসিএম) গ্যাস সরবরাহ করতে সক্ষম।
নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইনের নাশকতা একটি আন্তর্জাতিক সন্ত্রাসবাদের কাজ, যার উদ্দেশ্য সমগ্র মহাদেশের শক্তি সুরক্ষাকে দুর্বল করা। এ তথ্য জানানো হয়েছে যুক্তরাজ্যের রুশ দূতাবাসের এক টুইটের মাধ্যমে।

এর আগে গত মাসে ডেনমার্ক উপকূলের বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে যাওয়া দুটি গ্যাস পাইপলাইনে অস্বাভাবিক ফাটল বা ছিদ্র দেখা দিয়েছে। এটি নাশকতা কি না, এ বিষয়ে ইউরোপীয় নেতাদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয় তখন। এ ঘটনার পর রাশিয়াকে দায়ী করে এটিকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে ইউক্রেন। এ পাইপলাইনগুলো স্থায়ীভাবেও বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024