মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৮:১০

ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের কর্মচারিদের ধর্মঘট-ওয়াকআউট

ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের কর্মচারিদের ধর্মঘট-ওয়াকআউট

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ৮৬
প্রকাশ কাল: বুধবার, ৯ নভেম্বর, ২০২২

ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ ইউনিয়ন (ইউসিইউ) মঙ্গলবার জানিয়েছে, বেতন, কাজের শর্ত এবং পেনশন নিয়ে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলোর ৭০ হাজার কর্মী এই মাসের শেষের দিকে ধর্মঘট করবে।

ইউসিইউ জানিয়েছে, ২৪, ২৫ এবং ৩০ নভেম্বর ধর্মঘট অনুষ্ঠিত হবে, যুক্তরাজ্য জুড়ে ১৫০টি বিশ্ববিদ্যালয়ের কর্মীরা ওয়াকআউটে অংশ নেবে।

ইউসিইউর সাধারণ সম্পাদক জো গ্র্যাডি ইউনিয়নের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাজ্য জুড়ে ক্যাম্পাসগুলি এ পর্যায়ের ধর্মঘটের অভিজ্ঞতা লাভ করতে যাচ্ছে যা আগে কখনও দেখা যায়নি।

গ্র্যাডি বলেন, সত্তর হাজার কর্মী ধর্মঘটে অংশ নিয়ে  স্পষ্ট করে দেবেন যে তারা কম বেতন, পেনশনে কাটছাঁট এবং অনিরাপদ কর্মসংস্থান গ্রহণ করতে অস্বীকার করছেন। এটি ক্রয়ক্ষমতা নিয়ে বিরোধ নয়- এটি পছন্দের ব্যাপার।

ভাইস-চ্যান্সেলররা নিজেদের জন্যে কয়েক হাজার পাউন্ড বেতন গ্রহণ করছেন অথচ কর্মচারিদের কম বেতনে এবং অনিরাপদ চুক্তিতে বাধ্য করা হচ্ছে যা তাদের মৌলিক চাহিদা পূরণ করতে পারছে না। তারা কর্মীদের পেনশন কমিয়ে বিলিয়ন বিলিয়ন উদ্বৃত্ত গড়ছেন।

তবে ধর্মঘটে বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস এবং প্রায় ২.৫ মিলিয়ন শিক্ষার্থীর কোর্সে ব্যাঘাত ঘটবে। ইউনিয়ন জীবনযাত্রার ব্যয় সংকটের কারণে ৩ শতাংশ থেকে শুরু করে বেতন বৃদ্ধির প্রস্তাব দিয়েছে।

ইউনিয়ন বলেছে, নিয়োগকারীরা দ্রুত কাজ করলে এবং দাবি মেনে নিলে এ বিঘ্ন এড়ানো যায়। যদি তারা তা না করে, তাহলে নতুন বছরে মার্কিং এবং মূল্যায়ন বয়কটের পাশাপাশি ধর্মঘট আরও বাড়বে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022