শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৪

কোভিডের রেকর্ড সংক্রমণ চীনে

কোভিডের রেকর্ড সংক্রমণ চীনে

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৭০৫
প্রকাশ কাল: শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২

কোভিড নির্মূলে প্রথম থেকেই বিশ্বের সব থেকে বেশি কড়াকড়ি দেখা গেছে চীনে। তবে এখন তার সবকিছুকেই অর্থহীন মনে হচ্ছে। দেশটিতে বুধবার রেকর্ড সংখ্যক কোভিড সংক্রমণ শনাক্ত হয়েছে।

রাজধানী বেইজিংসহ দেশের প্রধান শহরগুলোতে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। একদিনে ২৮ হাজার মানুষ সংক্রমণের যে রেকর্ড এতদিন ছিল তা ভেঙে গেছে। বুধবার দেশটিতে ৩১ হাজার ৫২৭ জনের কোভিড শনাক্ত হয়।

বিবিসির খবরে জানানো হয়েছে ১৪০ কোটি মানুষের দেশের জন্য এ সংখ্যা এখনও গুরুতর কিছু নয়। কোভিড মহামারী শুরু হওয়ার পর থেকে আনুষ্ঠানিকভাবে মাত্র পাঁচ হাজারের সামান্য বেশি মানুষ মারা গেছে দেশটিতে।

কোভিড থেকে নাগরিকদের রক্ষায় সব থেকে বেশি কার্যকর ভূমিকা রেখেছে চীনের জিরো কোভিড নীতি। যদিও এখন আর তাতেও কাজ হচ্ছে না। এই নীতির কারণে দেশটির অর্থনীতি এবং সাধারণ মানুষের জীবন ক্ষতিগ্রস্থ হয়েছে।

দেশের মানুষ বাধ্য হয়েছে এই নীতির বিরুদ্ধে বিক্ষোভ করতে। এমন অবস্থায় গত সপ্তাহে এই কোভিড বিধি কিছুটা শিথিল করেছিল চীন। কিন্তু নতুন করে কোভিড ছড়িয়ে পড়তে শুরু করায় আবারও স্কুল, দোকান ও রেস্টুরেন্ট বন্ধের নির্দেশ জারি করা হয়েছে কিছু শহরে।

বেইজিং এর পাশাপাশি মধ্যবর্তী শহর ঝেংঝুতেও জারি করা হয়েছে লকডাউন। এতে ৬০ লাখের বেশি বাসিন্দা গৃহবন্দী হয়ে পড়েছেন। গত সপ্তাহে কোভিড কড়াকড়ির কারণে দেরি হওয়ায় এক শিশুর মৃত্যু হয় শহরটিতে। এসব নিয়ে বিরক্ত হয়ে উঠছেন চীনের মানুষজন। সম্প্রতি বিরল বিক্ষোভও দেখা গেছে দেশটিতে।

প্রসঙ্গত, চীনে প্রতি মিলিয়নে তিন জনের কোভিডে মৃত্যু হয়েছে। অথচ যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এ হার মিলিয়নে তিন হাজার। ব্রিটেনেও প্রতি এক মিলিয়নে ২ হাজার ৪০০ জনের কোভিডে মৃত্যু হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024