মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:১৮

ব্রিটেন-ইইউ সম্পর্কে নতুন অধ্যায়

ব্রিটেন-ইইউ সম্পর্কে নতুন অধ্যায়

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৩০
প্রকাশ কাল: বুধবার, ১ মার্চ, ২০২৩

ব্রেক্সিট পরবর্তী উত্তর আয়ারল্যান্ড বিষয়ক প্রটোকল নিয়ে দীর্ঘ বিরোধের অবসান ঘটাতে চুক্তি হয়েছে। একে ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের সম্পর্কের নতুন এক অধ্যায় বলে প্রশংসা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

চার মাস ধরে তীব্র সমঝোতার পর মঙ্গলবার উইন্ডসোরে যৌথ সংবাদ সম্মেলন করেন ঋষি সুনাক ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন।

তারা এই চুক্তিকে সুচিন্তিত মাইলফলক বলে অভিহিত করেছেন। এই চুক্তিকে ‘উইন্ডসোর ফ্রেমওয়ার্ক’ হিসেবেও আখ্যায়িত করা হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন গার্ডিয়ান।

ঋষি সুনাক বলেছেন, এই পরিবর্তনের ফলে ব্রিটেন নিয়ন্ত্রণ ফিরে পাবে। তিনি আরও বলেন, এই চুক্তি লেখা হয়েছে আইন ও চুক্তির ভাষায়। কিন্তু এটা তার চেয়েও বেশি কিছু। এটা হলো উত্তর আয়ারল্যান্ডের স্থিতিশীলতার বিষয়ে।

বিষয়টি প্রকৃত জনগণ এবং প্রকৃত ব্যবসার। আমাদের এই ইউনিয়ন শতাব্দীর পর শতাব্দী টিকে আছে এবং তা টিকে থাকবে, এই চুক্তি তাই দেখাচ্ছে।

ওদিকে ভন ডার লিয়েন জোর দিয়ে বলেন, এটা ছিল একটি ইমার্জেন্সি মেকানিজম।ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস একক বাজার ইস্যুতে তার চূড়ান্ত কথা জানাবে। ব্যবসায়ীদের জন্য নতুন সবুজ লেন বা তাদের জন্য বান্ধব পথ সৃষ্টি করবে এই চুক্তি।

ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের মধ্যে সব বাণিজ্যিক প্রতিবন্ধকতা বাতিল হবে। এই চুক্তি উত্তর আয়ারল্যান্ডের জন্য নতুন করে ভ্যাট নির্ধারণ অনুমোদন করবে ওয়েস্টমিনস্টারকে। চুক্তিকে স্বাগত জানিয়েছে ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টি, এর নেতা কিয়ের স্টর্মার।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024