মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৫৫

ইংল্যান্ডে জমজমাট ইফতারের আয়োজন

ইংল্যান্ডে জমজমাট ইফতারের আয়োজন

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৫৩
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩

ইংল্যান্ডজুড়ে পবিত্র রমজান মাস পালিত হচ্ছে বেশ জমজমাটভাবে। শেক্সপিয়রের গ্লোব থেকে শুরু করে ফুটবল স্টেডিয়ামসহ গুরুত্বপূর্ণ সব স্থানেই রমজানের আমেজ।

ইফতার আয়োজন করা স্থানগুলোর মধ্যে অন্যতম হলো ক্যামব্রিজের ম্যানচেস্টার গির্জা ও কিংস কলেজ। বিভিন্ন সম্প্রদায় থেকেই এখানে ইফতার করতে জড়ো হয় বহু মানুষ।

বিভিন্ন সম্প্রদায়ের মানুষদের মিলনমেলা ঘটাতে এই আয়োজন, এমনটাই দাবি আয়োজকদের।

কমিটির ম্যানেজার ওয়াশিম মাহমুদ বলেন, বিশেষ করে করোনা মহামারির পর থেকে, বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি সৃষ্টি করতে ইফতারে নানা পদের খাবারের আয়োজন করা হয়।

২২ মার্চ রমজান শুরুর পর থেকে প্রত্যেক সন্ধ্যায় ইফতারের আয়োজন করেছে তারা।

গত তিন সপ্তাহ ধরে রাস্তায় থাকা মো. মাহমুদ বলেন, আমার মনে হয় ইসলামের শক্তিশালী দুটি দিক রয়েছে। প্রথমটি হলো সৃষ্টিকর্তার নৈকট্য লাভ এবং পরেরটি হলো নৈকট্য লাভের উদ্দেশ্যে সৃষ্টির সেবা।

তিনি জানান, মানুষকে তাদের ‘স্বাচ্ছন্দ্যবোধের সংকীর্ণ স্থান’ থেকে বের করে এনে বিভিন্ন বিশেষ স্থান পরিদর্শন করানোও ইফতার আয়োজনের অন্যতম উদ্দেশ্য।

উদাহরণ হিসেবে বলা যায়, এমন অনেক মানুষ আছেন যাদের কখনও গির্জা পরিদর্শনে আগ্রহ ছিল না। আবার এমনও অনেকে আছেন ফুটবলে যাদের কোনও আগ্রহ নেই।

তবে ইফতার করতে যাওয়া বেশিরভাগ মানুষের কাছেই বহুলভাবে প্রশংসিত হয়েছে সংস্থাটি।

মো. মাহমুদ বলেন, লন্ডনের প্রায় ২০টি স্থানে আয়োজিত ইফতারে ২০ হাজারেরও বেশি মানুষ ইফতার করেছেন। এর বাইরেও আরও ৯টি স্থানে ইফতার আয়জন করা হয়।

বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবীদের উদ্যোগে সফল হয়েছে ইফতারের এই আয়োজন।

মুসলিমদের জন্য এই মাসটি পবিত্র কুরআনের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার মাস। অনেকে ভক্তির সঙ্গে আরও বেশি দান সদকা করে থাকেন পবিত্র এই মাসে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024