মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৪৬

ব্রিটিশ প্রধানমন্ত্রীর স্ত্রীর একদিনেই প্রায় ৫ কোটি পাউন্ড লোকসান

ব্রিটিশ প্রধানমন্ত্রীর স্ত্রীর একদিনেই প্রায় ৫ কোটি পাউন্ড লোকসান

শীর্ষবিন্দু নিউজ, লন্ডন / ১৭৯
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি সোমবার একদিনেই হারিয়েছেন প্রায় ৪ কোটি ৯০ লাখ পাউন্ড।

ঋষি সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পর একদিনে এটাই তার সর্বোচ্চ লোকসান। এদিন ইনফোসিস লিমিটেডের শেয়াদের দর পতনের ফলে অক্ষতা ওই পরিমাণ অর্থ হারান। এ খবর দিয়েছে অনলাইন দ্য ইকোনমিক টাইমস।

ইনফোসিস কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা অক্ষতা মূর্তির পিতা নারায়ণ মূর্তি। একে বলা হয় ভারতীয় সফওয়্যারের জায়ান্ট কোম্পানি। এতে অক্ষতার আছে শতকরা ০.৯৪ ভাগ শেয়ার।

কোম্পানিটি সোমবার ভারতীয় প্রযুক্তি প্রতিষ্ঠান বিষয়ে নেতিবাচক নির্দেশিকা দেয়। এর ফলে এদিন ব্রোকাররা নিম্নমুখী অবস্থান নেন। এর শেয়ারের দাম শতকরা ৯.৪ ভাগ নিয়ে এদিন কোম্পানিটির শেয়ার কেনাবেচা বন্ধ করে দেয়া হয়।

জীবনধারণের সংকটের মধ্যে সাধারণ ব্রিটিশ এবং প্রধানমন্ত্রীর পরিবারের মধ্যে কতটা ব্যবধান তা বেশ জোরালোভাবে ফুটিয়ে তোলে এ চিত্র। এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি ঋষি সুনাকের অফিস।

অক্ষতা মূর্তির সম্পদ এবং এর বাইরে থেকে তার ‘ইন্টারেস্ট’ বা সুবিধা তার স্বামী ঋষি সুনাকের রাজনৈতিক ক্যারিয়ারের ওপর বার বার প্রভাব ফেলছে।

গত বছর এটা প্রকাশ হয়ে পড়ে যে, অক্ষতা অনাবাসিক মর্যাদা ধারণ করেন। বিদেশ থেকে যে আয় করেন তার বিপরীতে তিনি ব্রিটেনে ট্যাক্স দেন না।

তবে অক্ষতা দাবি করেছেন তার সবটা আয়ই বৈধ। তা সত্ত্বেও তিনি ওইসব বিদেশি আয়ের বিরপরীতে ব্রিটেনে ট্যাক্স দেয়া শুরু করেছেন।

ভিন্নভাবে সোমবার ব্রিটেনের পার্লামেন্টারি কমিশন ফর স্ট্যান্ডার্ডস-এর ডানিয়েল গ্রিনবার্গ ঋষি সুনাকের বিরুদ্ধে তদন্ত শুরু করেছেন। তার স্ত্রী অক্ষতা একটি চাইল্ডকেয়ারের শেয়ার সংক্রান্ত ইন্টারেস্ট ঘোষণায় ব্যর্থ হয়েছিলেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে এই তদন্তে।

সুনাকের অফিস বলেছে, এ সংক্রান্ত যে ঘোষণা দেয়া হয়েছে তা স্বচ্ছ। গ্রিনবার্গকে সহযোগিতা করবেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত মাসে নিজের আর্থিক বিষয়ের বিস্তারিত প্রকাশ করেন সুনাক। তাতে দেখানো হয়, তিনি গত তিন মাসে ব্রিটেনে ট্যাক্স হিসেবে কমপক্ষে ১০ লাখ পাউন্ড পরিশোধ করেছেন।

২০২০ সালের মার্চের পর এটাই সর্বোচ্চ দরপতন। যদিও এই লোকসান সুনাক পরিবারের সম্পদের ভগ্নাংশমাত্র। তবু অক্ষতা মূর্তি এখনও কমপক্ষে ৪৫ কোটি পাউন্ডের মালিক।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024