বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:২৫

ইমিগ্রেশন অফিসারের বেশে ঋষি সুনাক

ইমিগ্রেশন অফিসারের বেশে ঋষি সুনাক

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে যুক্তরাজ্য। এরই অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা পুলিশের সঙ্গে লন্ডনের এক অভিযানে অংশ নেন খোদ ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

১৫ জুন শেষ হওয়া ওই অভিযানে যুক্তরাজ্যের বিভিন্ন এলাকা থেকে ২০ দেশের ১০৫ জন নাগরিককে গ্রেফতার করা হয়। রেস্তোরাঁ, কার ওয়াশ, নাপিতের দোকান মুদি দোকানের মতো জায়গায় অবৈধভাবে কাজ করা জাল কাগজপত্র রাখার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়।

৪৩ বছর বয়সি ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ঋষি সুনাক অংশ নেন উত্তর লন্ডনের ব্রেন্টের এক অভিযানে। সেসময় তার পরনে ছিল বুলেটপ্রুফ ভেস্ট। পকেটে হাত দিয়ে দাঁড়িয়ে হাসিমুখে কর্মকর্তাদের কাজ দেখছিলেন কথা বলছিলেন তিনি।

নির্বাচন সামনে রেখে অবৈধ অভিবাসন বন্ধের বিষয়টি সরকারের অগ্রাধিকারের তালিকায় রেখেছেন কনজারভেটিভ দলের নেতা সুনাক।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান এক বিবৃতিতে বলেন, অবৈধ কর্মীরা আমাদের সমাজের ক্ষতি করছে। তাদের জন্য আমাদের সৎকর্মীরা কাজের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। অবৈধ কর্মীরা কোনো কর দেয় না, ফলে সরকারের তহবিল ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী আমাদের সীমান্ত আইনের লঙ্ঘন বন্ধে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা জানি, অবৈধভাবে কাজ করার সুযোগ পাওয়ার আশা নিয়েই বিপজ্জনক যাত্রায় যুক্তরাজ্যে আসছেন হাজার হাজার অভিবাসী। আমাদের অভিযানের মাধ্যমে স্পষ্ট বার্তা দিতে চাই যে, আমরা অবৈধ অভিবাসনের পক্ষে নয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সেদিনের অভিযানে যাদের গ্রেফতার করা হয়েছে, তাদের মধ্য থেকে ৪০ জনকে যুক্তরাজ্য থেকে বের করে দেওয়া হবে। বাকিদের জামিনে মুক্তি দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় আশা করছে, অভিযানের ফলে অবৈধ অভিবাসীদের অনেকে স্বেচ্ছায় যুক্তরাজ্য ছেড়ে চলে যাবে।

চলতি বছরের প্রথম তিন মাসে যুক্তরাজ্যের অভিবাসন কর্মকর্তারা এক হাজার ৩০৩টি অভিযান চালান, যা গত বছরের একই সময়ের তুলনায় ৫৭ শতাংশ বেশি। গত বছরের ডিসেম্বরে ঋষি সুনাক ঘোষণা দিয়েছিলেন, নৌকায় চড়ে অবৈধভাবে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে আসা অভিবাসীদের যুক্তরাজ্যে প্রবেশ বন্ধ করবেন তিনি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024