বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:২১

ব্রিটেনে বিশেষ অভিযানে ১৩ কোটি পাউন্ড মূল্যের গাঁজা জব্দ

ব্রিটেনে বিশেষ অভিযানে ১৩ কোটি পাউন্ড মূল্যের গাঁজা জব্দ

ব্রিটেনের ইতিহাসে দেশটির সংঘবদ্ধ অপরাধ চক্রের বিরুদ্ধে সব থেকে বড় অভিযান চালানো হয়। এ খবর দিয়েছে বিবিসি।

এতে প্রায় ১৩ কোটি পাউন্ড মূল্যের গাঁজা জব্দ করা হয়েছে। এছাড়া গ্রেপ্তার হয়েছে প্রায় এক হাজার অপরাধী। ইংল্যান্ড ও ওয়েলসে গত জুন মাসজুড়ে এই অভিযান চলে।

খবরে জানানো হয়, অভিযানে এক লাখ ৮০ হাজারের বেশি গাঁজা গাছ জব্দ করে ব্রিটিশ পুলিশ।

এছাড়া ২০ কেজি কোকেইনও জব্দ করা হয়, যার বিক্রয়মূল্য এক মিলিয়ন পাউন্ডেরও বেশি। নগদ ক্যাশ উদ্ধার করা হয়েছে ৬ লাখ ৩৬ হাজার পাউন্ড। উদ্ধার হয়েছে ২০টি আগ্নেয়াস্ত্রও।

এই অভিযানকে ব্রিটেনের আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর ইতিহাসের সব থেকে গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করা হয়েছে।

অপারেশন মিল নামের এই অভিযানের প্রধান টার্গেট ছিল সংঘবদ্ধ অপরাধ চক্রগুলো। তারা শুধু মাদকই নয়, অর্থ পাচার ও সহিংসতার মত অপরাধের সঙ্গেও যুক্ত। গাঁজাকে দ্বিতীয় শ্রেণির মাদক ধরা হয়। হেরোইন ও কোকেইন হচ্ছে প্রথম শ্রেণির মাদক।

কিন্তু বিপুল পরিমাণ গাঁজা চাষ করে প্রচুর অর্থ আয় করে থাকে অপরাধ চক্রগুলো। এ কারণেই এবার গাঁজাকে টার্গেট করে এত বড় অভিযান চালিয়েছে ব্রিটিশ পুলিশ।

এই অভিযানের উদ্দেশ্য হচ্ছে, অপরাধ চক্রগুলোর সক্ষমতা ধ্বংস করে দেয়া, তাদের আয় বন্ধ করে দেয়া এবং তারা কীভাবে পরিচালিত হয় তা সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া।

গুরুতর এবং সংগঠিত অপরাধের বিরুদ্ধে কাজ করা ন্যাশনাল পুলিশ চিফস কাউন্সিলের (এনপিসিসি) প্রধান স্টিভ জুপ বলেছেন, অপারেশনটি সফলভাবে অপরাধমূলক কার্যকলাপের নেটওয়ার্ক ধ্বংস করেছে।

আমরা জানি যে গাঁজা উৎপাদনের সাথে জড়িত সংগঠিত নেটওয়ার্কগুলি অন্যান্য গুরুতর অপরাধের সঙ্গে জড়িত। এই অভিযান থেকে আমরা যে তথ্য জেনেছি, তা দিয়ে ব্রিটেনের অন্য অংশেও অভিযান পরিচালিত হবে।

এই অভিযানে অংশ নেয় ইংল্যান্ড এবং ওয়েলসের ১১ হাজার পুলিশ কর্মকর্তা। এছাড়া ন্যাশনাল ক্রাইম এজেন্সি এবং ইমিগ্রেশন এনফোর্সমেন্টও অভিযানে সহায়তা করে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ৪৫০ জনেরও বেশি মানুষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024