শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:৫৮

সব ধরনের ভিসা ফি ফের বাড়ছে ব্রিটেনে

সব ধরনের ভিসা ফি ফের বাড়ছে ব্রিটেনে

ব্রিটেনের ভিসার জন্য ভিসা ফি ও হেলথ সারচার্জ ২০ শতাংশ বাড়‌ছে। মুদ্রাস্ফী‌তি ও দ্রব্যমূল্যের তীব্র ঊর্ধ্বগ‌তির মুখে সরকারি খাতে ক্রমবর্ধমান বেতন বৃ‌দ্ধির চা‌হিদার জোগান দি‌তেই ভিসা ও সারচার্জ ফি এক মি‌লিয়ন পাউ‌ন্ডের বে‌শি বাড়া‌নো হ‌বে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ব‌লে‌ছেন, ব্রিটে‌নের সরকারি খাতে বেতন-ভাতা বাড়া‌নোর ল‌ক্ষ্যে বাড়‌তি অর্থের জোগান দি‌তেই এমন পদ‌ক্ষেপ নেওয়া হয়েছে।

২০১৫ সালের মা‌র্চে যখন হেলথ সারচার্জ ফি নেওয়া শুরু ক‌রে, ব্রিটে‌নে তখন জনপ্রতি ফি ছিল ২০০ পাউন্ড। ২০১৮ সা‌লের ডি‌সেম্বরে এই ফি ৪০০ করা হয়। ২০২০ সালের ডি‌সেম্বরে তা আরেক দফা বে‌ড়ে প্রাপ্তবয়স্ক‌দের জন্য ৬২৪ পাউন্ড এবং শিক্ষার্থী ও শিশু‌দের জন্য করা হয় ৪৭০ পাউন্ড।

চল‌তি সপ্তাহের সরকারি ঘোষণায় বলা হ‌য়ে‌ছে, ব্রিটেনে কা‌জের ভিসার ক্ষে‌ত্রে ফি ১৫ শতাংশ ও অন্য সব ভিসার ফি ২০ শতাংশ বাড়া‌নো হ‌বে। ত‌বে ঠিক কবে থেকে ভিসার ব‌র্ধিত এই ফি কার্যকর হ‌বে, সে ব্যাপা‌রে সরকার এখনেও কিছু স্পষ্ট ক‌রেনি।

ত‌বে এনএইচএসের হেলথ সারচার্জ এখন প্রাপ্তবয়স্ক আবেদনকারীদের জন্য বে‌ড়ে ১ হাজার ৩৫ পাউন্ড এবং শিক্ষার্থী ও শিশু‌দের জন্য ৭৭৬ পাউন্ড দি‌তে হ‌বে।

প্রসঙ্গত, নতুন ভিসা ও হেলথ সারচার্জ ফি বাড়ালে স্বভাবতই ব্রিটে‌নের ভিসাপ্রত্যাশী‌দের ব্যয় বাড়া‌বে। সম্প্রতি বাংলাদেশি‌দের জন্য মা‌র্কিন ভিসার ফিও বাড়া‌নো হ‌য়ে‌ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024