মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:৩৯

প্রিন্স হ্যারির পদবি রাজপরিবারের ওয়েবসাইটে নেই!

প্রিন্স হ্যারির পদবি রাজপরিবারের ওয়েবসাইটে নেই!

ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইট থেকে মুছে ফেলা হলো তার সম্মানসূচক পদবি ‘হিজ রয়্যাল হাইনেস’। এর আগে ২০২০ সালের ১৮ জানুয়ারি রাজপরিবারের এক বিবৃতিতে জানানো হয়েছিল, প্রিন্স হ্যারি আর রাজপরিবারের সদস্য নন।

তাই তিনি রাজকীয় উপাধি ‘হিজ রয়্যাল হাইনেস’ব্যবহার করতে পারবেন না। অথচ গত তিন বছর ধরে ওয়েবসাইটে সেটি বহাল ছিল। এবার সেটি সংশোধন করা হয়েছে। গত সপ্তাহে ওয়েবসাইটের তথ্য হালনাগাদ করে হ্যারির পদবি মুছে দেয়া হয়েছে।

ব্রিটিশ পত্রিকা দ্য ডেইলি এক্সপ্রেস থেকে জানা যায়, ব্রিটিশ রাজপরিবারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ২০২০ সালে নিজেদের রাজ দায়িত্ব থেকে অব্যাহতির ঘোষণা দেন প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। এরপরই তাদের সব ধরনের সম্মানসূচক পদবি কেড়ে নেয়া হয়।

২০২১ সালের ফেব্রুয়ারিতে বাকিংহ্যাম প্যালেসের পক্ষ থেকে এক ঘোষণায় বলা হয়, রানি দ্বিতীয় এলিজাবেথ এ মর্মে নিশ্চিত হয়েছেন যে, যুবরাজ ও তার স্ত্রী যে জীবন বেছে নিয়েছেন, সেখান থেকে তাদের ওপর অর্পিত রাজপরিবারের জনসেবামূলক দায়িত্ব ও কর্তব্যগুলো পালন করা সম্ভব নয়। তাই রাজপরিবারের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, মূলত গত বছর (২০২২) সেপ্টেম্বর মাসে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর থেকে এখনও রাজপরিবারের ওয়েবসাইট পুরোপুরি হালনাগাদ করা হয়নি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024