বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৪

ব্রিকলেনের দেয়ালে চীনা রাজনৈতিক স্লোগান নিয়ে বিতর্ক

ব্রিকলেনের দেয়ালে চীনা রাজনৈতিক স্লোগান নিয়ে বিতর্ক

নিউজ ডেস্ক, লন্ডন / ১২৭
প্রকাশ কাল: শনিবার, ১২ আগস্ট, ২০২৩

লন্ডনে ব্রিকলেনের একটি দেয়ালে চীনের কম্যুনিস্ট পার্টির মতাদর্শের স্লোগান ব্যাপক আলোচনা ও বিতর্কের জন্ম দিয়েছে।

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, সপ্তাহের শেষ দিনে একদল লোক ব্রিকলেনের সাদা দেয়ালে লাল রঙ্গের স্প্রে দিয়ে চীনা ভাষায় বড় বড় করে স্লোগানগুলো আঁকছে।

সেখানে ১২টি করে দুই অক্ষরের শব্দ দিয়ে গঠিত চীনের ‘মূল সমাজতান্ত্রিক মূল্যবোধ’ লেখা হয়েছে, যা চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শাসনামলের সবচেয়ে প্রচলিত রাজনৈতিক স্লোগান।

ব্রিকলেনের দেয়ালে এই স্লোগান দেখা যাওয়ার পর অনলাইনে বিতর্ক শুরু হয়েছে যে এগুলোকে আসলে ‘স্ট্রিট আর্ট’ বা দেয়াল লিখন শিল্প হিসাবে গণ্য করা হবে কি না এবং মতপ্রকাশের স্বাধীনতার সঙ্গে কীভাবে রাজনৈতিক প্রচারণাকে মিলিয়ে ফেলা হয়।

তবে এই স্লোগান দেখা যাওয়ার পর ব্রিকলেনের দেয়ালটি ভিন্ন মতাদর্শের শ্লোগান লেখার একটা জায়গা হিসাবে তৈরি হয়েছে। ওই স্লোগানের পাল্টা হিসাবে চীনের সরকারের সমালোচনা করে নতুন গ্রাফিতি আঁকা হয়েছে।

আবার কেউ কেউ সেসব স্লোগানের সামনে একটি ‘না’ যুক্ত করে দিয়েছেন। বিভিন্ন ধরনের বার্তা লিখেছেন অনেকে।

কেউ কেউ বিরক্তি প্রকাশ করেছেন যে, দেয়ালে থাকা আগের গ্রাফিতিগুলো ঢেকে দিয়েছে চীনা স্লোগান। এসব গ্রাফিতির মধ্যে একজন বিখ্যাত শিল্পীর প্রতি শ্রদ্ধা নিবেদন হিসাবে আঁকা কিছু গ্রাফিতি ছিল, যিনি মারা গেছেন।

চীনের রাজনৈতিক স্লোগান ব্যবহারের রীতি চালু হয়েছিল শি জিনপিংয়ের পূর্বসূরি হু জিনতাও এর সময় থেকে। তখন প্রকাশিত সমাজতান্ত্রিক শ্লোগানগুলোর মধ্যে রয়েছে সমৃদ্ধি, গণতন্ত্র, সভ্যতা, সম্প্রীতি, স্বাধীনতা, সাম্য, ন্যায়বিচার, আইনের শাসন, দেশপ্রেম, উৎসর্গ, অখণ্ডতা এবং বন্ধুত্ব।

যদিও ওই স্লোগানগুলোর কারণে অনেক নেতিবাচক মন্তব্য এসেছে, কিন্তু যারা এগুলো এঁকেছেন, তারা কি গুরুত্বের সঙ্গেই সেটা করেছেন নাকি মজা করেছেন, তা পরিষ্কার নয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024