শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:০১

ম্যাকডোনাল্ডসের পর বার্গার কিং মেন্যু থেকে টমেটো বাদ

ম্যাকডোনাল্ডসের পর বার্গার কিং মেন্যু থেকে টমেটো বাদ

ম্যাকডোনাল্ডসের পর এবার বার্গার কিং ইন্ডিয়া তাদের মেন্যু থেকে টমেটো বাদ দিয়েছে। তবে এ সিদ্ধান্তের পেছনে ভারতে এ সবজির অত্যধিক মূল্য নয়, বরং ফাস্টফুড চেইন শপটি টমেটোর গুণমান ও সরবরাহে অনিশ্চয়তাকে মূল কারণ হিসেবে দাবি করছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মৌসুমে ভারতে টমেটোর দাম অত্যধিক মাত্রায় বেড়েছে। ফলে বার্গার কিং তাদের ভারতীয় আউটলেটগুলোর মেন্যু থেকে টমেটো বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (১৬ আগস্ট) বার্গার কিং ভারতে তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ‘কেন আমার বার্গারে টমেটো নেই?’ শীর্ষক একটি নতুন বিভাগ যোগ করেছে। ফুড চেইনটি জানিয়েছে, তাদের ভারতীয় ফ্র্যাঞ্চাইজি গুণমানের বিষয়ে আপসহীন ও শিগগির মেন্যুতে টমেটো ফিরে আসবে। সে পর্যন্ত গ্রাহকদের ধৈর্য ধরার অনুরোধ করা হয়েছে।

এর আগে ম্যাকডোনাল্ডস ভারতও তাদের বার্গার থেকে টমেটো বাদ দেয়। তারা উত্তর ও পূর্ব ভারতের বেশির ভাগ আউটলেটের বার্গার থেকে টমেটো বাদ দেওয়ার সিদ্ধান্ত নেয়। চলতি সপ্তাহের শুরুর দিকে ইউএস স্যান্ডউইচ চেইন সাবওয়েও তাদের স্যান্ডউইচ থেকে টমেটো সরিয়ে নিয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

মূলত ভারতের খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার ২০২০ সালের জানুয়ারির পর সর্বোচ্চ হওয়ায় সাবওয়ে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। এমনকি তারা বছরের পর বছর ধরে রেস্তোরাঁর স্যান্ডউইচের সঙ্গে যে বিনামূল্যে পনিরের টুকরো দিত, সেটি দেওয়াও বাদ দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে বৈরী আবহাওয়ার কারণে ফসলের ক্ষতি হওয়ায় বাজারে টমেটোর ঘাটতি দেখা দিয়েছে। সাম্প্রতিক মাসগুলোয় ভারতের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশচুম্বী। বর্ষা মৌসুমে ভারী বৃষ্টিপাতে ফসলের ক্ষতি হওয়ার পাশাপাশি দেশটির পণ্য সরবরাহ শৃঙ্খলেও ব্যাঘাত ঘটেছে। ফলে জুলাই মাসে টমেটোর কেজি ২৫০ রুপিতে (৩ ডলার) উঠে যায়।

সরবরাহ সংকট সামাল দিতে চলতি মাসের শুরুর দিকে প্রতিবেশী দেশ নেপাল থেকে টমেটো আমদানি শুরু করে ভারত। তাই বর্তমানে দেশটির বাজারে এ সবজির দাম কমতে শুরু করেছে। রাজধানী নয়াদিল্লি ও উত্তরের রাজ্য রাজস্থানসহ উত্তর প্রদেশে প্রতি কেজি টমেটো ৫০ রুপিতে বিক্রি হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024