বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:২৮

শক্তিশালী ভূমিকম্পে বিপর্যস্ত মরক্কো

শক্তিশালী ভূমিকম্পে বিপর্যস্ত মরক্কো

আতঙ্কে রাস্তায় ঘুমাচ্ছে মানুষ

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ / ৩০৪
প্রকাশ কাল: রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩

মরক্কোর মধ্যাঞ্চলে গত শুক্রবার ৬ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে আজ রোববার (১০ সেপ্টেম্বর) পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২০১২ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অন্তত ২০৬৯ জন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আহতদের মধ্যে এক হাজার ৪০৪ জনের অবস্থা আশঙ্কাজনক। বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির মানুষজন এখন আফটারশক হতে পারে এমন আতঙ্কে আছে। এনিয়ে তারা বাড়ি ফিরছে না। রাস্তার মধ্যে দিন রাত পার করছেন।

দেশটিতে এত প্রাণহানির ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। উদ্ধারকারীরা এখন বাড়ির ধবংস্তুপ ও দুর্গম পাহাড়ি এলাকায় তল্লাশি অভিযান জোরদার করেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মারাকেশ শহর থেকে ৭১ কিলোমিটার দূরে আটলাস পর্বতমালা এলাকার ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে।

আল জাজিরা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছে তাফেঘাগে গ্রামের কোনো বাড়িঘর আর দাঁড়িয়ে নেই। ওই গ্রামের বাসিন্দা ওমর বেনহান্না (৭২) বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আমার তিনজন নাতিনাতনি এবং তাদের মা মারা গেছেন এবং এখনো তারা ধ্বংস্তূপের নীচেই। এর কিছুক্ষণ আগেই আমরা একসঙ্গে খেলছিলাম।

গত শুক্রবারের শক্তিশালী ভূমিকম্পে মারাকেশের বিখ্যাত মসজিদ জেমা এল-ফেনাও ক্ষতিগ্রস্ত হয়েছে। মসজিদটির আশেপাশে অনেক ঐতিহাসিক ভবন এবং জনপ্রিয় ক্যাফে ও রেস্তোরাঁ ছিল।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রাথমিক তথ্য অনুযায়ী আল হৌজ, মারাক্কেশ, আজিলাল সহ কয়েকটি শহরে অনেকে মারা গেছে। এই সংখ্যা নির্ধারণ করতে আরও কয়েকদিন লাগবে। এছাড়া আরও অনেককে হাসপাতালে নেওয়া হয়েছে।

আব্দেলহাক আল আমরানি নামে একজন এএফপিকে বলেন, মানুষ ভীত ও আতঙ্কগ্রস্ত। শিশুরা কাঁদছে ও তাদের অভিভাবকরা দিশেহারা হয়ে পড়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024