বুধবার, ২৩ জুন ২০২১, ০৬:১৮

জামানত দিয়ে প্রবেশ করতে হবে ব্রিটেনে

জামানত দিয়ে প্রবেশ করতে হবে ব্রিটেনে

/ ৬ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৩

 

যুক্তরাজ্যে সরকারের পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী তেরেসা মে বলেন, ব্রিটেনে ঢুকতে হলে বিদেশি নাগরিকদের এখন থেকে বড় অঙ্কের জামানত দিতে হবে। দেশটিতে বসবাসরত অভিবাসীরাদেরও এখন থেকে এই নিয়মের আওতায় নিয়ে আসা হবে ক্রমান্বয়ে। অবশ্য যুক্তরাজ্য ছাড়ার সময় শর্তসাপেক্ষে সেই অর্থ ফেরত পাবেন তাঁরা।অভিবাসন নীতিমালা পরিবর্তনের অংশ হিসেবে ও রাজস্বের ওপর চাপ কমাতে এবং মেয়াদোত্তীর্ণদের বসবাস বন্ধে এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যা চলতি বছরের শেষ নাগাদ নতুন এ নিয়ম চালু হবে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর বাইরে ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত তিনটি দেশের নাগরিকদের যুক্তরাজ্যে প্রবেশের ক্ষেত্রে প্রাথমিকভাবে প্রকল্পটি চালু হবে। তা ছাড়া এরই মধ্যে যেসব ব্যক্তি বা পরিবার সেখানে বাস করছেন, তাদেরও জামানত-বাবদ কয়েক হাজার পাউন্ড জমা দিতে হবে। তবে অর্থের পরিমাণ এখনো নির্ধারিত হয়নি।

মন্ত্রণালয় জানায়, দেশ ত্যাগের সময় জমাকৃত অর্থ ফেরত দেওয়া হবে। তবে সে ক্ষেত্রে অভিবাসীদের নিশ্চিত করতে হবে তারা পরবর্তী সময়ে আর যুক্তরাজ্যে প্রবেশ করবেন না। পাশাপাশি এটিও প্রমাণ করতে হবে, সেখানে থাকাকালীন তিনি স্থায়ী কোনো চাকরি করেননি। এক্ষেত্রে ব্যর্থ হলে জামানত ফেরত দেওয়া হবে না।

প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়, অনেক অভিবাসী ভিসার মেয়াদ শেষের পরও দেশটিতে অবস্থান করেন। মূলত মেয়াদহীন অভিবাসীদের বসবাস বন্ধ ও রাজস্ব খাতকে চাপমুক্ত রাখতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। মন্ত্রণালয় দাবি করে, গত বছর তারা অভিবাসীদের প্রবেশ বিগত এক দশকের মধ্যে সবচেয়ে কমিয়ে আনতে পেরেছে। ২০১১ সালের জুন থেকে পরবর্তী এক বছরে ৭৪ হাজার অভিবাসী কমেছে। অবশ্য বিরোধীদল লেবার পার্টির পক্ষ থেকে অনেকেই সরকারের এ সিদ্ধান্তের সমালোচনা করেছেন।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com