বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১১:২২

সেন্ট মার্টিনে সাগরতলে অন্য পৃথিবী

সেন্ট মার্টিনে সাগরতলে অন্য পৃথিবী

/ ১৪
প্রকাশ কাল: বুধবার, ১৩ মার্চ, ২০১৩

 

তুহিন তুরাব: প্রবালদ্বীপ সেন্ট মার্টিনের ওপরে যে সৌন্দর্য আছে, তার বহু গুণ বেশি আছে সাগরতলে। পর্যটকদের জন্য সেখানে রয়েছে রহস্যময় অন্য এক ‘পৃথিবী’ দেখার সুযোগ। প্রয়োজন একটু শ্রম আর সাহসের। দ্বিধা কাটিয়ে অনেক পর্যটকই এখন এই অনন্য সৃষ্টি দেখতে নেমে পড়েছেন। সেন্টমার্টিনের সৈকতে দাঁড়ালে স্বচ্ছ পানিতে বেশ গভীর পর্যন্ত দেখা যায়। আর সেখানেই বাস করে বর্নিল নানা জীব। তাদের অন্যতম ‘কোরাল’ বা প্রবাল, যা এক ধরনের অমেরুদণ্ডী প্রাণী। সূর্যের আলো পড়লে আরও সুন্দর, আরও রহস্যময় হয়ে ওঠে এ ‘সাগর রত্ন’। আরও আছে বিচিত্র সব জীব।

আবদুর রহমান (৪১) নামে এক পর্যটক বলেন, ‘বিশ্বে যখন মানুষে মানুষে হিংসা-হানাহানি, তখন এ প্রাণীগুলো শুধু সারাটা জীবন নয়, বলা যায় মৃত্যুর পরও সংঘবদ্ধভাবে বাস করে। মৃত কোরালের দেহ স্তূপাকারে জমা হয়ে নানা আকৃতির কাঠামো তৈরি করে। আমরা যাকে বলি কোরাল রিফ।’ বেশ কয়েকবার সেন্টমার্টিনের তলদেশে ভ্রমণ করে তিনি এ অভিজ্ঞতার কথা বলেন।

বিশেষজ্ঞরা জানান, কোরাল রিফ মৃত কোরালের একটি আকৃতি। ২২ ডিগ্রি থেকে ২৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা কোরাল রিফ গঠনে সবচেয়ে সহায়ক। যেভাবে দেখা যাবে এ সৌন্দর্য্য : সাগরের নিচে দেখার জন্য মাস্ক বা সাঁতারের চশমা পরতে হবে। সবচেয়ে ভালো হয় স্নোরকল ব্যবহার করলে। স্নোরকল হচ্ছে, চোখে দেওয়ার একটি মাস্ক ও নিঃশ্বাসের জন্য ছোট পাইপ দিয়ে তৈরি যন্ত্র। এটি পরে অনেকক্ষণ পানির নিচে থাকা যায়। এ জন্য ভাটা ভালো সময়। যেসব জায়গায় অনেক মৃত প্রবাল রয়েছে, সেখানে হাঁটু পানি বা কোমর পানিতে ডুব দিয়েও দেখা যায়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021