বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০১:০০

বর্ষসেরা অনাবাসী বাংলাদেশী আকরাম খান

বর্ষসেরা অনাবাসী বাংলাদেশী আকরাম খান

/
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৩

 

২০১২ সালের বর্ষসেরা অনাবাসী বাংলাদেশীর (এনআরবি) স্বীকৃতি পেলেন বাংলাদেশী বংশোদ্ভুত ব্রিটিশ নৃত্যশিল্পী আকরাম খান। বিশ্বব্যাপী পরিচালিত জরিপ অনুসারে যুক্তরাজ্য থেকে প্রকাশিত বাংলা ম্যাগাজিন ‘মিলেনিয়াম‘‘র উদ্যোগে তাকে এ স্বীকৃতি প্রদান করা হয়। এনআরবি পার্সন অব দ্য ইয়ার ২০১২ শিরোনামে মিলেনিয়ামের জানুয়ারী-ফেব্রুয়ারী সংখ্যার প্রচ্ছদ রচনায় জরিপের বিস্তারিত উঠে এসেছে। এনআরবি (নন রেসিডেন্ট বাংলাদেশী) পার্সন অব দ্যা ইয়ার স্বীকৃতি পাওয়া আকরাম খান প্রসঙ্গে মিলেনিয়ামে বলা হয়, লন্ডন অলিম্পিক ২০১১২-এর কোরিওগ্রাফার আকরাম খান তার কাজের মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের মাঝে অনন্য উচ্চতায় তুলে ধরায় তাকে বিশ্বের বিভিন্ন প্রান্তের বাংলাদেশীদের সমর্থন পেয়েছেন।

২০১২ সালের অক্টোবর থেকে শুরু হওয়া জরিপের মাধ্যমে মিলেনিয়াম‘র পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা বাংলাদেশীদের কাছে বর্ষসেরা অনাবাসী বাংলাদেশীর জন্য মনোনয়ন চাওয়া হয়। শতাধিক মনোনয়নের মাঝ থেকে ১৪ সদস্যের একটি কমিটি চুড়ান্ত লড়াইয়ের জন্য ২০ জনকে বাচাই করে। কীর্তি বিবেচনায় তাদের মাঝ থেকে সেরা হন আকরাম খান। জরিপে দ্বিতীয় হন আমেরিকান বংশোদ্ভুত বাংলাদেশী শিক্ষাবিপ্লবী ও বিশ্বখ্যাত খান একাডেমীর প্রতিষ্ঠাতা সালমান খান। তৃতীয় হন একুশে পদকজয়ী যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী শিক্ষাবিদ মনসুরুল আলম খান।

বিশজনের তালিকায় অন্যরা হলেন, বাংলাদেশী বংশোদ্ভুত ব্রিটিশ রাজনীতিক ও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র লুৎফুর রহমান, যুক্তরাজ্য প্রবাসী সমাজকর্মী ও জাতিসংঘে বাংলাকে দাপ্তরিক ভাষা হিসাবে প্রতিষ্ঠার আন্দোলনের উদ্যোক্তা তোজাম্মেল (টনি) হক, বাংলাদেশী বশোংদ্ভুত ব্রিটিশ এমপি রোশনারা আলী, থাইল্যান্ড ও লাওসে দায়িত্ব পালনকারী ব্রিটিশ রাষ্ট্রদূত আসিফ আনোয়ার আহমেদ, সীমার্ক গ্রুপের চেয়ারম্যান যুক্তরাজ্য প্রবাসী ইকবাল ওবিই, এ্যামনেস্টি ইন্টান্যাশনালের সাবেক মহাসচিব ও যুক্তরাজ্যর স্যাফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর আইরিন খান, আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির হোয়াইট হাউসের প্রতিনিধি জুয়েল সামাদ, বাংলাদেশী বংশোদ্ভুত ব্রিটিশ সংবাদ ব্যাক্তিত্ব নীনা হোসেন, নামিবিয়ার মৎস্য ও সামুদ্রিক সম্পদ মন্ত্রনালয়ের বিশেষ উপদেষ্টা মোহাম্মদ গোলাম কিবরিয়া, সুদান প্রবাসী টেলি কমিউনিকেশন প্রকৌশলী মনির সরকার, যুক্তরাজ্যের কারি ইন্ড্রাস্টির নেপথ্যে কারিগর এনাম আলী, আফ্রিকায় কর্মরত তথ্য প্রযুক্তিবিদ মোস্তাক আহমেদ, যুক্তরাষ্ট্রের খাদ্য গবেষণা ও মাননিয়ন্ত্রনকারী কতৃপক্ষ ফুড আ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ) মূল্যয়নকারী বিজ্ঞানী (টকসিকোলোজিষ্ট) তাহের খান, বাংলাদেশী বংশোদ্ভুত আমেরিকান উদ্যোক্তা সুমাইয়া আন্দালিব কাজি। বিজয় ব্যাজের উদ্যেক্তা কানাডা প্রবাসী বেলায়েত হোসেন চৌধুরী, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের বাংলা সার্ভিস প্রধান সাবির মোস্তফা, বাংলাদেশের ঐতিহ্য নৌকা  বাইচকে যুক্তরাজ্যে প্রতিষ্ঠাকারী আজিজ উর রহমান।

নির্বাচক প্যানেলে ছিলেন যুক্তরাজ্য থেকে মিলেনিয়াম সম্পাদক মাহবুব হোসেন, নির্বাহী সম্পাদক মো: হরমুজ আলী, পরিচালকক আহমেদ আলী, লেখক ফরহাত সৈয়দ, লেখক ও সাংবাদিক আনাস পাশা, মতিয়ার চৌধুরী, লেখক ও সমাজকর্মী আনসার আহমদ উল্লাহ, জনমতের সহ সম্পাদক মোসলেহ উদ্দিন আহমদ। যুক্তরাষ্ট্র থেকে মিলেনিয়াম পরিচালক তহুর আহমদ চৌধুরী, লেখক ও সাংবাদিক শামসাদ হুসাম। কানাডা থেকে লেখক ও মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদ। বাংলাদেশ থেকে লেখক গীতিকার ও অভিনেতা লতিফুল ইসলাম শিবলী, মিলেমিয়াম পরিচালক আতাউল্লা সাকের, মিলেনিয়াম‘র আবাসিক সম্পাদক (বাংলাদেশ) সাইদ চৌধুরী টিপু।

মিলেনিয়াম সম্পাদক মাহবুব হোসেন জানান, প্রবাসীরা বিভিন্ন কীর্তির মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের বুকে নতুন পরিচয় দিচ্ছেন। তাদের কীর্তি ও অর্জনকে সম্মান জানানো এবং তা সবার কাছে পৌছে দেওয়ার লক্ষ্যেই প্রবাসে বাঙ্গালীর প্রতিনিধিত্বকারী জনপ্রিয় পত্রিকা মিলেনিয়াম ২০১১ সাল থেকে এ উদ্যোগ নেয়। প্রথমবার ‘এনআরবি পার্সন অব দ্য ইয়ার‘ নির্বাচিত হয়েছিলেন ব্রিটিশ এমপি রোশনারা আলী।

সুত্র: ইমেইল প্রেরিত সংবাদ




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021