রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:০৭

নুডলস বিক্রেতা থেকে কোটিপতি

নুডলস বিক্রেতা থেকে কোটিপতি

/ ৮৫
প্রকাশ কাল: সোমবার, ১৮ মার্চ, ২০১৩

 

দারিদ্র্যের কশাঘাতে পিষ্ট নেপালের অর্থনৈতিক অবস্থা তেমন উল্লেখ করার মতো নয় তেমনি সেখানকার মাওবাদীদের তৎপরতা বলে শেস করার মতো নয়। তবে আশার খবর নিয়ে এসেছেন সেখানকার প্রথম বিলিয়নিয়ার বিনোদ চৌধুরী (৫৭)। যিনি সব ধরনের বাধাকে উপেক্ষা করে নিজ গুণে প্রতিষ্ঠিত হয়ে সফলতার স্বাক্ষর রেখেছেন।হয়েছেন সামান্যতম নুডলস বিক্রেতা থেকে বর্তমানে কোটিপতি।

পারিবারিক আমদানি-রপ্তানির ব্যবসা দেখাশোনা করার দায়িত্ব পালনকারী বিনোদ চৌধুরী বলেন, তরুণ প্রজন্মের মধ্য থেকে এখানেও যে কিছু করা সম্ভব সেটা আমি প্রমাণ করেছি। তরুন প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেন, সবাই যার যার মেধা কাজে লাগাতে পারলে অল্প সময়ের মধ্যে নেপালে বড় ধরনের সাফল্যের সুযোগ রয়েছে।

বর্তমানে তিনি তার পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান চৌধুরী গ্রুপের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তাদের আতিথেয়তা, রিয়েল এস্টেট, আর্থিক প্রতিষ্ঠান এবং সিমেন্টের ব্যবসা সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশে বিস্তৃত রয়েছে। তবে তিনি সবচেয়ে বেশি পরিচিত ওয়াই ওয়াই নুডলসের কারণে। ১৯৮০-এর দশকে নেপালে এই নুডলসের যাত্রা শুরু হয়। ২০০৫ সালে এটি ভারতে রপ্তানি শুরুর পর এখন তা এশিয়ার ৩০টি দেশে বিক্রি হচ্ছে।

ভারতের আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবি শংকরকে রোল মডেল হিসেবে অনুসরণকারী বিনোদ চৌধুরী বলেছেন, আজকের অর্থনীতি হচ্ছে একটি চিন্তাধারার অংশবিশেষ। অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পন্ন কোন রাষ্ট্রে চিন্তাধারার কোন মনোপলি নেই। নেপাল থেকেও এ ধরনের অনেক চিন্তাধারার উন্মেষ ঘটতে পারে।

তিন সন্তানের জনক বিনোদ চৌধুরীকে এ মাসের শুরুতে ফোর্বস প্রথম নেপালি বিলিয়নিয়ার হিসেবে ঘোষণা করে। ফোর্বসের এ স্বীকৃতি তার কাছে অনেকটা নোবেল বিজয়ের মতোই আনন্দ ও গৌরবের।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022