বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:২৯

ইউরোর ব্যাপক দর পতন

ইউরোর ব্যাপক দর পতন

/ ১৬০
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৩

 

গত সপ্তাহে সূচকের পতনের মধ্য দিয়ে শেষ হয় ইউরোপের শেয়ার বাজারের লেনদেন। ব্যাংক ডিপোজিট থেকে সাইপ্রাস সরকারের কর আদায়ের সিদ্ধান্তের কারণেই হঠাৎ করে ইউরোর দাম পড়তে শুরু করে। সপ্তাহের শুরুতেই এশিয়ার স্টক মার্কেটগুলোতে ইউরোর ব্যাপক দরপতন হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের বেলআউট চুক্তির আওতায় এ সিদ্ধান্ত নিতে হয়েছে সাইপ্রাসকে। গত ১৫ মার্চ বেল আউট চুক্তি অনুযায়ি দেশটির ব্যাংকগুলোতে এক লাখের বেশি ইউরোর বিপরীতে এককালীন ৯.৯ শতাংশ কর ও এর কম অর্থের জন্য ৬.৭ শতাংশ কর দিতে সম্মত হয় সাইপ্রাস।

ইইউ ও আন্তর্জাতিক দাতা তহবিলের শর্ত অনুযায়ী অর্থনীতি পুনরুদ্ধারের জন্য ১০০০ কোটি ইউরো ঋণ সহায়তা পাওয়ার জন্য সাইপ্রিয়ট পার্লামেন্ট থেকে অনুমোদন নিতে হবে। সাইপ্রাস সরকারের এ সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সাধারণ মানুষ। কারণ বেলআউট সুবিধাপ্রাপ্ত ইউরোপের বাকি চারটি দেশকে এভাবে কর দিতে চাপ দেয়া হয়নি।

দু’দিন বন্ধ থাকার পর গতকাল সোমবার দিনের শুরুতে হংকংয়ের হ্যাং স্যাংয়ের সূচক ২.২ শতাংশ পড়ে যায়। জাপানের স্টক মার্কেট নিক্কির সূচক ২.১ শতাংশ কমে যায়। এছাড়া চীনের সাংহাই কম্পোজিটেও সূচকের পতন হয়েছে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024