বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ১০:৩৩

সৌদি আরবে কর্মরত অবৈধ শ্রমিকদের বহিস্কার আদেশ

সৌদি আরবে কর্মরত অবৈধ শ্রমিকদের বহিস্কার আদেশ

/ ১৪০
প্রকাশ কাল: বুধবার, ২০ মার্চ, ২০১৩

 

 

 

 

 

 

 

 

গত সোমবার অনুষ্ঠিত বৈঠকে সৌদী আবাসন ও শ্রম আইন লঙ্ঘনকারী অবৈধ বিদেশী শ্রমিকদের বহিষ্কার সংক্রান্ত বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়। সৌদী যুবরাজ এবং দ্বিতীয় ডেপুটি প্রধানমন্ত্রী সালমানের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে এক নয়া সিদ্ধান্ত গৃহীত হয়েছে। গোপনে অবৈধভাবে যারা ব্যবসা বাণিজ্যের সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।

কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে কর্মরত ইবরাহিম আল গোরাবি বলেন, সৌদী শ্রম বাজারের কর্মদক্ষতা ফিরিয়ে আনতে এই আইন কার্যকর ভূমিকা রাখবে। বৈঠকে শ্রম আইনের ৩৯ নম্বর ধারাটির সংশোধনী আনা হয়। যাতে ঐসব বিদেশী শ্রমিকদের চাকরিদাতাদেরকে তাদের কোম্পানীতে এ ধরনের নিয়োগকে প্রতিরোধ করা যাবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে মন্ত্রিপরিষদ এসব সিদ্ধান্ত গ্রহণ করে। এতে বলা হয়, সৌদি কিছু ব্যক্তি  ও কোম্পানী বহিরাগত শ্রমিকদেরকে অবৈধভাবে কাজে লাগাচ্ছে। আর স্থানীয় শ্রমিকরা হারাচ্ছে কর্মসংস্থানের সুযোগ।

তিনি বলেন, বর্তমানে সৌদি আরবে অতীতের যে কোন সময়ের চেয়ে অধিক পরিমাণে বহিরাগত শ্রমিক অবৈধভাবে কর্মরত আছে। অবৈধ অভিবাসীদের কারণে দেশটির নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। ফলে নানা সামাজিক সমস্যা- সংকটের উদ্ভব হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন গোপনীয় ব্যবসা প্রতিরোধ সংক্রান্ত বিভাগের মহাপরিচালক আব্দুল্লাহ আল আনযাজী বলেন, এ ধরনের গোপন ও অবৈধ ব্যবসার মাধ্যমে অভিবাসীরা প্রতি বছর প্রায় ১শ ৪০ বিলিয়ন সৌদী রিয়াল অর্থ তাদের নিজ নিজ দেশে পাচার করছে। সৌদী মন্ত্রীপরিষদের এই নয়া সিদ্ধান্তের উদ্দেশ্য হচ্ছে দেশটির শ্রমবাজারকে পুনর্গঠিত করে নিজস্ব নাগরিকদের জন্য অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। এছাড়া জাতীয় নিরাপত্তা জোরদার করা। এ ধরনের অবৈধ বিদেশী শ্রমিকদের কারনে দেশে অনভিপ্রেত খুন, ডাকাতি, মাদক পাচারের মত অনেক অপরাধ কর্মকান্ড সংঘটিত হচ্ছে।

সৌদী প্রখ্যাত ব্যবসায়ী নেতা ড. আব্দুল রহমান আল রবিয়াহ বলেন, এটি সৌদী সরকারের একটি সময়োপযোগী সঠিক সিদ্ধান্ত। এখানকার কয়েক হাজার অভিবাসী শ্রমিকই তাদের স্পন্সর চাকরির সুযোগদাতা কোম্পানীর অধীনে কাজ করে না। অনেক অভিবাসীই অবৈধভাবে তাদের নিজস্ব পছন্দের ব্যক্তিগত প্রতিষ্ঠানের অধীনে কাজ করছে। এজন্য পরিষদের বৈঠকে নেয়া এ সিদ্ধান্তে সৌদি শ্রম বাজার আরও সমৃদ্ধ ও স্বচ্ছ হবে। তিনি বিদেশী দক্ষ ও যোগ্যতাসম্পন্ন শ্রমিকদেরকে তাদের অবস্থা সংশোধনের জন্য সর্বশেষ সুযোগ দেয়ার জন্য সৌদী কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2023