বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১১:২১

দাপটের সাথে রাজত্ব করছে ইউটিউব

দাপটের সাথে রাজত্ব করছে ইউটিউব

/ ১৬
প্রকাশ কাল: শুক্রবার, ২২ মার্চ, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

গুগলের মালিকাধীন ইউটিউব ভিডিও শেয়ারিং সাইট হিসেবে বিশ্বব্যাপী জনপ্রিয়। ২০০৫ সালে ইউটিউব আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। এরপর থেকেই দিনে দিনে ইউটিউবের গ্রাহক এবং জনপ্রিয়তা দুটোই সমভাবে বাড়তে থাকে। এ মুহূর্তে শতকোটি মানুষ প্রতিমাসে এ সাইট ভিজিট করছেন। আর চায়না ও ভারতের পর তৃতীয় বিশ্ব গড়েছে ইউটিউব। এ প্রযুক্তি বিশ্বের জনসংখ্যা এখন শতকোটি ছাড়িয়ে গেছে।

বাংলানিউজ এখন প্রতি দুজন ইন্টারনেট ভোক্তার মধ্যে একজন ইউটিউব সাইট ব্যবহার করেন। এ মুহূর্তে ইউটিউবের গ্রাহকদের যদি জনসংখ্যায় পরিমাপ করা হয় তাহলে একে বর্তমান বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ বলা যায়। ব্লগে এমন কথাই বলছেন ইউটিউব ভক্তরা। মার্কিন জনপ্রিয় পপ গায়িকা ম্যাডোনা কিংবা গ্যাংনাম স্টাইলের কোটি কোটি হিটের মধ্যে দিয়ে ইউটিউব নিশ্চিতভাবেই তার জনপ্রিয়তার প্রমাণ দিয়েছে। অথচ বড় ধরনের স্টেজ প্রদর্শনীতে বড়জোড় ২ লাখ লোকের সমাগম করা যায়।

ইউটিউব অনলাইন বিশ্বের এমন এক ভিডিও মঞ্চ যেখানে বিশ্বের জনপ্রিয় টিভি শো, চলচ্চিত্র, পেশাদারী এবং যে কোনো অপেশাদারী ভিডিওচিত্র আপলোড করা যায়। আর তাও আবার একেবারেই বিনা মূল্যে। এ হিসাবে বিশ্বের সবচেয়ে বড় ভিডিও মঞ্চ হচ্ছে ইউটিউব। প্রসঙ্গত, ২০০৬ সালে গুগল ১৬৫ কোটি ডলারের বিনিময়ে ইউটিউবের স্বত্ব কিনে নেয়। এরপর থেকে গুগলের অধীনেই ইউটিউব পরিচালিত হয়ে আসছে। অনেক বিশ্লেষকদের ধারনা, ইউটিউব ছাড়া আজকের অনলাইন বিশ্ব কোনোভাবেই এত শক্তিশালী হয়ে উঠত না।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021