বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৫

বাংলাদেশ-ভারত নতুন নৌপথ

বাংলাদেশ-ভারত নতুন নৌপথ

/ ১৩৫
প্রকাশ কাল: বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৪

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে ঢাকাকে নতুন নৌপথ তৈরির জন্য আহ্বান জানাবে নয়াদিল্লি। অনানুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে এ দাবি জানালেও খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে এ নৌপথ তৈরির কথা বলবে ভারত। ভারতের একটি সংবাদ মাধ্যম দেশটির কেন্দ্রীয় সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

ওই সংবাদমাধ্যমটি জানিয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ভারতের উত্তরপূর্বাঞ্চল ও বাংলাদেশের মধ্যকার প্রস্তাবিত নৌপথটি দু’দেশের বাণিজ্য ও অর্থনীতিকে মজবুত করবে। জাহাজের সাবলীল চলাচলের জন্য নৌপথটি গভীর নাব্যতাসম্পন্ন হবে। সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ভারত-বাংলাদেশের মধ্যে ভূখণ্ডগত সীমানা ২ হাজার ৭৯৭ কিলোমিটার এবং নৌসীমান্ত এক হাজার ১১৬ কিলোমিটার।

ত্রিপুরার পরিবহন অধিদপ্তরের সচিব কিশোর আম্বুলি বলেছেন, এরইমধ্যে ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক্স সার্ভিসেস (আরআইটিইএস) ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে নতুন নৌপথের সম্ভাব্যতা যাচাইয়ে একটি জরিপ চালিয়েছে। তিনি জানান, ভারত খুব শিগগিরই নতুন নৌপথ তৈরির প্রস্তাব বাংলাদেশ সরকারকে কাছে পেশ করবে।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024