বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৫

শিশু যাত্রী থাকলে গাড়িতে ধূমপান নিষিদ্ধ বৃটেনে

শিশু যাত্রী থাকলে গাড়িতে ধূমপান নিষিদ্ধ বৃটেনে

/ ২৬৬
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৪

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: গাড়িতে কোন শিশু থাকা অবস্থায় ধূমপান নিষিদ্ধ করে নতুন আইন প্রণয়ন করা হবে বৃটেনে। অল্পবয়সী ছেলেমেয়েদের ওপর পরোক্ষ ধূমপানের ক্ষতিকর প্রভাব কমিয়ে আনার লক্ষ্যেই আইনটি প্রণীত হবে। ২০১৫ সালের মে মাসের আগেই আইনটি বাস্তবায়নের উদ্দেশ্য রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির প্রচারণায় সম্পৃক্ত কর্মকর্তা, স্বাস্থ্যকর্মী ও বিরোধী লেবার পার্টির অব্যাহত দাবি ও প্রচেষ্টার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

একটি গবেষণার উদ্ধৃতি দিয়ে এ প্রস্তাবের সমর্থনকারীরা বলেছিলেন, গাড়িতে ধূমপানের ফলে শিশুরা আরও বেশি পরোক্ষ ধূমপানের কুপ্রভাব ও স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত হচ্ছে। পার্লামেন্ট সদস্যরা গত সোমবার গাড়িতে শিশু থাকা অবস্থায় ধূমপান নিষিদ্ধ করার ইস্যুতে কার্যকর পদক্ষেপ গ্রহণে মন্ত্রীদের ক্ষমতা দেয়ার পক্ষে ভোট দেন। আগামী বছরের মে মাসের নির্বাচনের আগেই নিষেধাজ্ঞাটি আরোপের সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে কয়েকজন আইনপ্রণেতা এ প্রস্তাবকে স্বাগত জানানোর পরিবর্তে কড়া সমালোচনা করেছেন। আইনটি প্রণীত হলে, তা ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ হবে বলে মন্তব্য করেছেন তারা। অন্যদিকে, এ প্রস্তাবের পক্ষে তাদের অবস্থান স্পষ্ট করেছে বৃটিশ অ্যামেরিকান টোবাকো। তবে ভবিষ্যতে গাড়িতে অল্পবয়সী ছেলেমেয়ে না থাকলেও যদি ধূমপান নিষিদ্ধ করা হয়, সেটি তাদের জন্য উদ্বেগের কারণ হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
All rights reserved © shirshobindu.com 2024