শনিবার, ২৫ জুন ২০২২, ০৮:৫২

সিলেট সিটি কর্পোরেশনের ১৫৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন

সিলেট সিটি কর্পোরেশনের ১৫৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন

/ ৬৬
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

দেশজুড়ে ডেস্ক: সিলেট সিটি কর্পোরেশন এলাকার উন্নয়নে ১৫৩ কোটি ১৩ টাকার একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই প্রকল্প অনুমোদন করা হয়। বৃহৎ এই প্রকল্পটি বাস্তবায়িত হলে সিলেট সিটি কর্পোরেশনের অপেক্ষাকৃত অনুন্নত এলাকাগুলোর ব্যাপক উন্নয়ন ও নাগরিক সুবিধা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

জানা যায়, সিলেট সিটি কর্পোরেশন এলাকার উন্নয়নে ১৫৩ কোটি ১৩ টাকার প্রকল্পসহ মঙ্গলবার একনেক সভায় ৯ হাজার ৪৯৮ কোটি টাকা ব্যয় সম্বলিত ৮টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়। এর মধ্যে ৩ হাজার ৩৪ কোটি টাকা জাতীয় রাজস্ব থেকে আসবে। বাকি ৬ হাজার ৪৬৪ টাকা প্রকল্প সহায়তা হিসেবে আসবে। এছাড়া এই প্রকল্পের অধীনে রয়েছে টিএন্ডটি ও পিডিবি’র খুঁটি এবং গ্যাস রাইজার সরানোর কাজ। সিলেট সিটি কর্পোরেশনের অনুন্নত এলাকার রাস্তা, ড্রেন, কালভার্ট ও রিটেইনিং ওয়াল নির্মাণে এই টাকা ব্যয় হবে। এই প্রকল্পের অধীনে সিটি কর্পোরেশনের ৮৭ কিলোমিটার রাস্তা, ৯১ কিলোমিটার ড্রেন, তিন কিলোমিটার রিটেইনিং ওয়াল ও ২০টি কালভার্ট নির্মাণ করা হবে।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। প্রকল্পটি অনুমোদনের ফলে পাবনার ঈশ্বরদীতে একটি পূর্ণাঙ্গ পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প (২ ইউনিট) নির্মাণের পথ সুগম হলো। এর ফলে প্রকল্পের সাইট অফিস ও আবাসিক অবকাঠামো নির্মাণ এবং প্রয়োজনীয় নকশা প্রণয়ন সম্পন্ন হবে। রূপপুর প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ২৪২ কোটি টাকা। এর মধ্যে ঋণ হিসেবে ৪ হাজার কোটি টাকা দেবে রাশিয়া। এ ব্যাপারে রাশিয়ার সঙ্গে আর্থিক ও নির্মাণ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হবে। এ প্রকল্পে পরমাণু প্রযুক্তির জন্য মানব সম্পদের উন্নয়নে প্রশিক্ষণ কর্মসূচি অন্তর্ভুক্ত রয়েছে।

একনেক বৈঠকে শাহজীবাজার ৩শ’ মেগাওয়াট কম্বাইন্ড সাইকল পাওয়ার প্লান্টও অনুমোদিত হয়। এতে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৮৪৪ কোটি টাকা। এ প্রকল্পের লক্ষ্য হচ্ছে হবিগঞ্জের শাহজীবাজারে ২ বছরের মধ্যে একটি বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা। চীন ভিত্তিক একটি রফতানি ঋণ সংস্থা এ প্রকল্পের জন্য ১ হাজার ৯৪৬ কোটি টাকা দেবে।উক্ত কমিটি দেশে মাদ্রাসা শিক্ষার উন্নয়নেও একটি প্রকল্প অনুমোদন করেছে। প্রকল্পের নাম হচ্ছে ‘বাংলাদেশে বাছাইকৃত মাদ্রাসায় জ্ঞান অর্জনের পরিবেশ সম্প্রসারণ।’ এ প্রকল্পের আওতায় ৯৫টি বাছাইকৃত মাদ্রাসায় নতুন একাডেমিক ভবন নির্মাণ করা হবে।

একনেক বৈঠকে সিলেট সিটি কর্পোরেশন এলাকার উন্নয়নে ১৫৩ কোটি ১৩ টাকার প্রকল্প অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, পরিকল্পনা মন্ত্রী একে খন্দকার, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবু আলম মো. শহীদ খান সহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। বৈঠকে মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, পরিকল্পনা কমিশনের সদস্য, সচিব এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022