মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০২:৫৩

উত্তর কোরিয়াকে কঠোর হুঁশিয়ারি চীনের

উত্তর কোরিয়াকে কঠোর হুঁশিয়ারি চীনের

/ ৭০
প্রকাশ কাল: মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: কোরিয়ার উপসাগরীয় দ্বীপে উত্তেজনার নিন্দা জানিয়ে পার্শ্ববর্তী দেশ চীন সতর্ক করে দিয়েছে উত্তর কোরিয়াকে। চীন তার ঘরের দোরগোড়ায় উত্তর কোরিয়াকে ‘গোলযোগ সৃষ্টি’ না করার হুঁশিয়ারি দিয়েছে। যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র পরীক্ষা পিছানোর পর কোনো দেশকেই ওই অঞ্চলে গোলযোগ সৃষ্টি করতে দেয়া হবে না বলে এই হুঁশিয়ার দিল চীন সরকার।

উত্তর কোরিয়ার উস্কানিমূলক কথাবার্তা এবং কর্মকান্ডে হতাশা প্রকাশ করে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-ও মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বার্তায় বলেছেন, আমরা ওই অঞ্চলের যে কারো কোনোরকম উস্কানিমূলক কথা ও কাজের বিরোধী।আর চীনের দোরগোড়ায় কোনো গোলোযোগ সৃষ্টিও আমরা বরদাশত করব না। চীনা নেতা শি জিনপিং উত্তর কোরিয়ার নাম সরাসরি উচ্চারণ না করলেও সতর্ক করে দিয়ে বলেছেন, স্বার্থ সিদ্ধির জন্য কোনো দেশকেই ওই অঞ্চল এমনকি গোটা বিশ্বকে গোলযোগের মুখে ঠেলে দিতে দেয়া হবে না।

এদিকে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, উত্তর কোরিয়ার শাসকগোষ্ঠীর ভুল পদক্ষেপ যে বিপদ ডেকে আনছে তাতে আমরা উদ্বিগ্ন না হয়ে পারছি না। এ ভুল কর্মকান্ডের মধ্যদিয়ে উত্তর কোরিয়া শেষ পর্যন্ত একটি ভেঙে পড়া এবং বন্ধুবিহীন রাষ্ট্রে পরিণত হবে বলে তিনি সতর্ক করে দেন।  উত্তর কোরিয়া সঙ্কটে সবাইকে শান্ত থাকার আহবান জানিয়ে তিনি বলেন, কোরিয়া উপদ্বীপে চরম উত্তেজনার মধ্যেও উত্তর কোরিয়া ‘সর্বাত্মক যুদ্ধের’ লক্ষ্য নিয়ে স্থল বাহিনীকে নতুন অবস্থানে মোতায়েন করছে না। আর তাই যুদ্ধের আপাতত আভাস নেই। একইসঙ্গে উত্তর কোরিয়ার পরামর্শমত এ মুহূর্তেই কূটনীতিকদেরকে সরিয়ে নেয়ার প্রয়োজন নেই মন্তব্য করে হেগ বলেন, ব্রিটেন তার মিত্রদেশগুলোসহ আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নিয়ে পরিস্থিতি নিবিড়ভাবে নজরে রাখবে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে তৃতীয়বারের মতো পরমাণু পরীক্ষা চালানোর শাস্তিস্বরূপ জাতিসংঘ নিষেধাজ্ঞা এবং যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় ক্ষুব্ধ উত্তর কোরিয়া দেশ দুটিতে একের পর এক হামলা চালানোর হুমকি দিয়ে আসছে। যুক্তরাষ্ট্রে মূল ভূখণ্ডসহ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মার্কিন ঘাঁটিগুলোতে হামলার হুমকি দেয়ার পাশাপাশি দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে উত্তর কোরিয়া। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা লঙ্ঘন করে তারা বন্ধ পরমাণু স্থাপনা ইয়ংবিয়নের চুল্লি আবার চালুর ঘোষণা দিয়েছে। উত্তেজনাকর এ পরিস্থিতিতে কোনোরকম উস্কানি এড়াতে যুক্তরাষ্ট্র রোববার তাদের নির্ধারিত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা পেছানোর ঘোষণা দেয়। ওবামা সরকার এই পরিস্থিতিকে নিবিড়ভাবে পর্যবেক্ষন করছে।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2022