বুধবার, ২৩ জুন ২০২১, ০৬:৩৮

রাষ্ট্রপতি নির্বাচন ২৯ এপ্রিল

রাষ্ট্রপতি নির্বাচন ২৯ এপ্রিল

/ ৫ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : বুধবার, ১০ এপ্রিল, ২০১৩

স্বদেশ জুড়ে ডেস্ক: অকাল প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুতে বর্তমানে রাষ্ট্রপতি পদ শূণ্য রয়েছে। তাই নতুন রাষ্ট্রপতি নির্বাচনে আগামী ২৯ এপ্রিল ভোট হবে মহান জাতীয় সংসদে। বাংলাদেশের আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের প্রকাশ্য ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে কাজ করেন। এবারও তার কোন ব্যতিক্রম হবে না। প্রসঙ্গত, সংসদীয় গণতন্ত্র চালুর পর ১৯৯১ সালে একাধিক প্রার্থী হওয়ায় একবারই রাষ্ট্রপতি নির্বাচনে সংসদ সদস্যদের ভোট দিতে হয়েছে। পরবর্তী সময়ে সরকার সমর্থিত দলের একক মনোনীত প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন।
নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, রাষ্ট্রপতি পদে যোগ্য ও আগ্রহী প্রার্থীরা আগামী ২১ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। পরদিন মনোনয়নপত্র বাছাইয়ের পর ২৪ এপ্রিল পর্যন্ত তা প্রত্যাহার করা যাবে। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ মঙ্গলবার বিকালে এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এর আগে নির্বাচনের প্রস্তুতি নিয়ে  জাতীয় সংসদে ভারপ্রাপ্ত স্পিকার এম শওকত আলীর সঙ্গে বৈঠক করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন সংসদের চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুশ শহীদ। সিইসির সঙ্গে বৈঠকের পর হুইপ আব্দুশ শহীদ বলেন, অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ আগামী ২১ এপ্রিল থেকে সংসদের সপ্তদশ অধিবেশন ডেকেছেন। আর এই অধিবেশনেই রাষ্ট্রপতি নির্বাচন হবে।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান গত ২০ মার্চ সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিসাধীন অবস্থায় মারা যান। তার অকাল মৃত্যুতে রাষ্ট্রপতির পদ শূন্য হওয়ায় ৯০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরই ধারাবাহিকতায় রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ এপ্রিল।

 

 






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com