মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৬:২৪

আবারো আমেরিকার গোপন নথি ফাঁস করে দিলেন আসাঞ্জ

আবারো আমেরিকার গোপন নথি ফাঁস করে দিলেন আসাঞ্জ

/
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: বিশ্বব্যাপী সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস আবারো আলাচনার কেন্দ্রবিন্দুতে। সরব হয়ে উঠেছে মাঠ। যুক্তরাষ্ট্রের প্রায় সতের লাখ গোঁপন নথিপত্র নিয়ে হাজির হয়েছেন জুলিয়ান অ্যাসাঞ্জের এই সাইটটি ব্যাপক আলোচিত ওয়েবসাইট উইকিলিকস। বিশেষভাবে গোপনে ফাস করে দেযা এসব নথিপত্রে উঠে এসেছে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বের প্রতিটি দেশের কূটনৈতিক সম্পর্কের নানা দিক।

১৯৭৩-১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা রিপোর্ট, কংগ্রেসনাল প্রতিনিধিদের খবরাখবর সমৃদ্ধ নথিগুলো সোমবার প্রকাশিত হয়েছে পত্রিকাটিতে। হেনরি কিসিঞ্জার ছিলেন ওই সময়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া দেশটির নিরাপত্তা কাউন্সিলের উপদেষ্টার দায়িত্ত্বেও ছিলেন কিসিঞ্জার। ধারণা করা হচ্ছে প্রকাশিত এসব নথি কোন না কোন ভাবে হেনরি কিসিঞ্জারের হাত থেকেই তৈরী হয়েছে।

গোপণ নথিপত্র ফাস করে দেয়ার মহানায়ক জুলিয়ান অ্যাসাঞ্জ বরাবরে মতো এই বিপুল পরিমান নথিপত্র প্রকাশের পেছনে অবদান রেখেছেন তা শতভাগ নিশ্চিত। গত জুন থেকে অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাসে অবস্থান করছেন। অ্যাসাঞ্জের ধারণা আদালতে চলমান মামলায় তাঁকে সুইডেনের কাছে হস্তান্তর করা হলে কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে পাঠিয়ে দিতে। তাই ইকুয়েডর দূতাবাসের শরণাপন্ন হোন। ব্রিটিশ পুলিশের প্রহরায় বেষ্টিত আসাঞ্জ বর্তমানে অবস্থান করছেন ইকুয়েডর দূতাবাসে গত কয়েক মাস যাবৎ। আর ইকুয়েডর দূতাবাস কতৃপক্ষ তাকে আশ্রয় দিয়ে ব্রিটিশের বিপক্ষে দাড়িয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021