সোমবার, ২১ জুন ২০২১, ০৪:৫৮

ইসলামী ব্যাংকের লেনদেন গ্রহন করছে না বিদেশী ব্যাংক

ইসলামী ব্যাংকের লেনদেন গ্রহন করছে না বিদেশী ব্যাংক

/ ৭ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

স্বদেশ জুড়ে ডেস্ক:বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার এসোসিয়েশনের (বিজিএমইএ) অভিযোগ করে বলেছে, ইসলামী ব্যাংকের মাধ্যমে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যাংকগুলো তাদের লেনদেন গ্রহণ করছে না। এ বিষয়ে ব্যবস্থা নিতে তারা বাংলাদেশ বাংককে বিনিত অনুরোধ জানিয়েছে।

বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানিকারক সংগঠন বিজিএমইএ একটি প্রতিনিধ দল বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানের সঙ্গে সাক্ষাৎ করে।বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলামের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সাথে দেখা করে সমস্যার বিস্তারিত তুলে ধরেন। লিখিত বক্তব্যে আতিকুল ইসলাম বলেন,”সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যাংকগুলো ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের রপ্তানি বিল বা ডকুমেন্ট গ্রহণ করছে না। ফলে ব্যাংকটির মাধ্যমে যারা রপ্তানি কার্যক্রম পরিচালনা করছেন তারা মহাসংকটে পড়েছেন এবং রপ্তানি কার্যক্রম দারুনভাবে ব্যাহত হচ্ছে। এজন্য জরুরিভাবে বিজিএমইএ এর পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করছি। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী সহ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তৈরি পোষাকখাতের সাথে সংশ্লিষ্টরা বলেন, মূলত যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গণজাগরণ মঞ্চের আন্দোলনে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী জামায়াতে ইসলামীর সহযোগী প্রতিষ্ঠান হিসেবে চিহ্নিত হওয়ার পর ইসলামী ব্যাংকের গ্রাহকরা বিশেষ করে তৈরি পোশাক খাতের গ্রাহকরা আমদানি-রপ্তানিতে জটিলতায় পড়েন। এই বিষয়টি নিয়ে পোশাক খাতের প্রধান তিনটি সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ ও বিটিএমএ এর নেতারা  গত ২০ ফেব্রুয়ারি গভর্নরের সঙ্গে বৈঠক করে তৈরি পোশাক প্রতিষ্ঠান বাচাতে এটির দ্রুত সমাধানে লিখিত আবেদনও দেন। কিন্তু কোন সমাধান এখনো আসেনি।

 প্রসঙ্গত: জঙ্গি অর্থায়নের অভিযোগ ওঠার পর কয়েকবছর ধরেই আন্তর্জাতিক চাপে রয়েছে ইসলামী ব্যাংক। ইসলামী ব্যাংকের ওপর বাংলাদেশ ব্যাংকের নজরদারি আগে থেকেই ছিল। ২০১০ সাল থেকেই এই ব্যাংকে একজন পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়। বাংলাদেশ ব্যাংকের ব্যাংক পরিদর্শন বিভাগের মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ বর্তমানে পর্যবেক্ষকের দায়িত্ব পালন করছেন।

 






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com