রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:০১

টাইম মেশিন তৈরিতে সফল ইরান

টাইম মেশিন তৈরিতে সফল ইরান

/ ১২৪
প্রকাশ কাল: শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

অন্যান্য ডেস্ক: আলী রাজেগি নামের ইরানের এক বিজ্ঞানী এমন একটি যন্ত্র উদ্ভাবনের দাবি করেছেন, যা ব্যবহার করে কোনো ব্যক্তি তার ভবিষ্যৎ সম্পর্কে জানতে পারবে। পাঁচ থেকে আট বছর পরে কী হবে, সে সম্পর্কে প্রায় নির্ভুল তথ্য দেবে এ যন্ত্র।

বিজ্ঞানী রাজেগি যন্ত্রটির নাম দিয়েছেন ‘দি অ্যারিয়ায়েক টাইম ট্রাভেলিং মেশিন’। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ফারসকে রাজেগি নিজেই এ কথা জানিয়েছেন। রাজেগি (২৭) বলেন, ‘যন্ত্রটি আপনাকে ভবিষ্যতে নিয়ে যাবে না বরং ভবিষ্যৎকে আপনার কাছে নিয়ে আসবে। এটি একটি ব্যক্তিগত কম্পিউটারের খাপের মধ্যে খুব সহজেই এঁটে যাবে এবং ব্যবহারকারীর পরবর্তী পাঁচ থেকে আট বছরের জীবন সম্পর্কে বলে দিতে পারবে।

অনেকগুলো জটিল গণনাপ্রণালীর মাধ্যমে যন্ত্রটি ৯৮ শতাংশ সঠিক তথ্য দিতে সক্ষম। ভবিষ্যৎ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রিন্ট আকারে পাওয়া যাবে।’ রাষ্ট্রীয় সংস্থা কৌশলগত উদ্ভাবন কেন্দ্রে যন্ত্রটির নিবন্ধন করেছেন রাজেগি। তিনি ওই সংস্থার ব্যবস্থাপনা পরিচালক। এ পর্যন্ত বিভিন্ন ধরনের ১৭৯টি জিনিস উদ্ভাবন করেছেন তিনি। নতুন যন্ত্র সম্পর্কে রাজেগি জানান, তিনি এ প্রকল্প নিয়ে ১০ বছর ধরে কাজ করছিলেন। এর সুফল সম্পর্কে তাঁর ভাষ্য, এর সাহায্যে ইরান সরকার ভবিষ্যতে অন্য কোনো দেশের সঙ্গে সামরিক যুদ্ধের সম্ভাবনা সম্পর্কে আগেভাগেই ধারণা করা যাবে।

বৈদেশিক মুদ্রা ও তেলের দামের ওঠা-নামা সম্পর্কেও পূর্বাভাস পাবে। আর যে সরকার পাঁচ বছর পরের সময় সম্পর্কে ধারণা রাখবে, স্বাভাবিকভাবেই সে আগে থেকেই কোনো অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতিও নিতে পারবে। রাজেগি বলেন, ‘আমরা যখন প্রযুক্তিটি ব্যাপকহারে উৎপাদন করতে পারব, কেবল তখনই তা বিভিন্ন দেশে এবং ব্যক্তি পর্যায়ে বাজারজাত করব। এ মুহূর্তে কোনো নমুনাও চালু করব না। কারণ, চীনারা খোঁজ পেলে এ আইডিয়া চুরি করবে এবং রাতারাতি লাখ লাখ যন্ত্র বাজারে ছাড়বে।

সূত্র : টেলিগ্রাফ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022