রবিবার, ১৩ জুন ২০২১, ১২:৫৮

যাত্রা শুরু দেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা

যাত্রা শুরু দেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা

/ ৫ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : শনিবার, ১৩ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

স্বদেশ জুড়ে ডেস্ক: বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ যাত্রা শুরু করলো। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের এক ঝাক রিসার্চার ও ডেভেলপার মিলে তৈরি করলেন দেশের প্রথম এই সার্চ ইঞ্জিন। বাংলা ও ইংরেজি ভাষায় তথ্য অনুসন্ধানে সক্ষম দেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা। পিপীলিকা’র প্রকল্প পরিচালক হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। প্রধান গবেষক ও টিম লিডার হিসেবে কাজ করেছেন সিএসই বিভাগের শিক্ষক মো. রুহুল আমীন সজীব।

শনিবার সন্ধ্যায় রাজধানীর রূপসী বাংলা হোটেলে এই সার্চ ইঞ্জিনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, আবদুল্লাহ আবু সায়ীদ, মুহম্মদ জাফর ইকবাল ও জিপি আইটির প্রধান নির্বাহী রায়হান শামসি।

নতুন এই সার্চ ইঞ্জিনটির সুবিধা নিতে টাইপ করুন pipilika.com -এই ঠিকানায়। এই উন্মুক্ত ওয়েব সার্ভিসটি পত্রিকার সংবাদ, বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া ও সরকারি তথ্য স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ ও সংরক্ষণ করতে সক্ষম। আর এর বিপণন, পরিকল্পনা ও অর্থায়নে সহযোগিতা দিয়েছে জিপিআইটি লিমিটেড। নামকরণ ও ওয়েব ইন্টারফেসের ব্যাপারে টিম লিডার রুহুল আমীন সজীব বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী চিশতি বাংলা সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ নামটি দিয়েছেন এবং বোরহান ও চিশতির থিসিস পেপার থেকে এর ওয়েব ইন্টারফেসটি সংগ্রহ করা হয়েছে।

পিপীলিকা’য় বাংলা সার্চের জন্য নিজস্ব একটি বাংলা অভিধান ব্যবহার করা হয়েছে। ব্যবহারকারী ভুল বানান দিলেও পিপীলিকা স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান খুঁজে নিয়ে সেই নতুন শব্দ দিয়ে অনুসন্ধান করতে সক্ষম। তবে ইংরেজিতে অনুসন্ধানের ক্ষেত্রে অভিধান ব্যবহার করা হয়নি। আপাতত ‘পিপীলিকা’ বেটা ভার্সন ছাড়া হয়েছে। পহেলা বৈশাখ থেকে সবাই এটি পুরোপুরি ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়।

 






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com