রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০:৫০

বিশ্বের সবচেয়ে বড় ঝুলন্ত সেতু

বিশ্বের সবচেয়ে বড় ঝুলন্ত সেতু

/
প্রকাশ কাল: শনিবার, ১৩ এপ্রিল, ২০১৩

অন্যান্য ডেস্ক: আকাশি কাউকিও বিশ্বের সবচেয়ে বড় ঝুলন্ত সেতু। স্থানীয়দের কাছে এটি আবার পার্ল ব্রিজ নামেও পরিচিত। সেতুটির অবস্থান জাপানে। জাপানের কোবে শহর এবং আওয়াজি দ্বীপকে সংযুক্ত করেছে এ বৃহৎ সেতুটি। দৈর্ঘ্য ৩৯১১ মিটার বা ১২৮৩১ ফুট এবং উচ্চতা ২৮২.৮ মিটার বা ৯২৮ ফুট সেতুটিতে আছে মোট ৩টি স্প্যান।

অনেক পরিকল্পনার পর ১৯৮৮ সালে এ সেতু নির্মাণের কাজ শুরু হয় এবং দীর্ঘ দশ বছর পর ১৯৯৮ সালে সেতুটির নির্মাণ কাজ শেষ হয়। ১৯৯৮ সালের ৫ এপ্রিল সেতুটি আনুষ্ঠানিকভাবে জনগণের জন্য উন্মুক্ত করা হয়। দীর্য লম্বা এই সেতুটির সবচেয়ে লম্বা স্প্যানটি ১৯৯১ মিটার বা ৬৫৩২ ফুট। এটাতে আছে ৬ লেন বিশিষ্ঠ সড়ক। এটি ঘন্টায় ২৮৬ কিলোমিটার বেগে আসা ঝড়ো হাওয়া এবং রিখটার ষ্কেলে ৮.৫ মাত্রার ভুমিকম্পে টিকে থাকতে সক্ষম। এর প্রধান দুটি সাপোর্টিং টাওয়ার সমুদ্রতল থেকে ২৯৮ মিটার উঁচু। এ দীর্ঘ ঝুলন্ত সেতুটি নির্মাণে মোট ব্যয় হয় ৫ বিলিয়ন ডলার। সেতুটি রক্ষণাবেক্ষণ করে হোনসু সিকোকু ব্রিজ কর্তৃপক্ষ। যাতায়াতের সুবিধা ছাড়াও বর্তমানে সেতুটি পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে। প্রতিবছর হাজার হাজার পর্যটক এ সেতুটি দর্শন করতে যান।

সেতুটি যখন নির্মাণ করা হয় তার আগে এ দীর্ঘ পথ ফেরিতে পাড়ি দিতে হতো। এটি ছিল খুবই সময় সাপেক্ষ এবং ঝুঁকিপূর্ণ। ১৯৫৫ সালে পারাপারের সময় ঝড়ে দুটি ফেরি ডুবে ১৬৮ জন শিশু নিহত এবং আহত হয় বহু সংখ্যক মানুষ। এ হতাহতের ঘটনায় জনমনে ক্ষোভের সঞ্চার করে এবং জোরালো দাবি ওঠে এই স্থানে একটি সেতু নির্মাণের। এক প্রকার বাধ্য হয়ে জাপান সরকার এখানে একটি সেতু নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com