রবিবার, ২৫ জুলাই ২০২১, ১১:১৯

ফ্রান্সের মন্ত্রীদের সম্পদের হিসাব প্রকাশ

ফ্রান্সের মন্ত্রীদের সম্পদের হিসাব প্রকাশ

/ ১২
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: ফ্রান্সের সাবেক বাজেটমন্ত্রী জেরোমে কাহজ্যাকের ট্যাক্স ফাঁকির কেলেঙ্কারি প্রকাশিত হওয়ার পর ফরাসি মন্ত্রীরা এই প্রথম নিজের সম্পদের ঘোষণা দিলেন। দেশটিতে এই ট্যাক্স ফাঁকির কেলেঙ্কারি প্রকাশিত হওয়ার পর স্বচ্ছতার অংশ হিসেবে সম্পদের তথ্য প্রকাশ করার এ পদক্ষেপ নেয়া হয়েছে। ফ্রান্সের সোশ্যালিস্ট সরকারের ৩৭ মন্ত্রী ও প্রধানমন্ত্রীর সম্পদের বিস্তারিত বিবরণ সরকারি এক বিশেষ ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এর আগে ফ্রান্সের সাবেক বাজেটমন্ত্রী কাহজ্যাকের বিরুদ্ধে সুইস ব্যাংকে গোপন একাউন্ট রাখার দায়ে জালিয়াতির অভিযোগ আনা হয়। সুইস ব্যাংকের একটি গোপন একাউন্টে ৬ লাখ ইউরো লুকিয়ে রাখার কথা তিনি স্বীকার করার পর সমগ্র ফ্রান্স হতবিহবল ও ক্ষুব্ধ হয়ে ওঠে। কুটনৈতিক মহল মনে করছে, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ সরকারের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনার চেষ্টায় মন্ত্রীদের সম্পদ ঘোষণার পথ বেছে নেন।

অন্যদিকে, ফ্রান্সে অর্থনীতির বেহাল দশা চলছে, দেশটিতে দিনে দিনে বাড়ছে বেকারত্ব এবং সরকারও ব্যয় কমাচ্ছে। এ অবস্থায় সম্পদের হিসাব প্রকাশের এ পদক্ষেপকে অনেক বিশ্লেষক বিপজ্জনক বলে মন্তব্য করছেন। তারা মনে করছেন, সম্পদ ঘোষণার মধ্যদিয়ে ফরাসি মন্ত্রিসভায় অনেক ধনকুবের মন্ত্রীর পরিচয় প্রকাশিত হবে এবং এ কারণে ফরাসি জনগণের মধ্যে ক্ষোভ আরো বাড়বে।

অবশ্য প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর নিজ সম্পদের ঘোষণা দেয়ায় আর নতুন করে সম্পদের বিবরণ দিতে হবে না ওঁলাদকে। কিন্তু ফরাসি বিরোধীদলগুলো সম্পদের বিবরণ প্রকাশ করার এ পদক্ষেপকে রাজনৈতিক চাল বলে অভিহিত করেছেন। বিরোধী দলের পক্ষ থেকে এর আগে তারা মন্ত্রিসভা ঢেলে সাজানোর দাবি করা হয়েছিল।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com