মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৬:১১

শক্তিশালী ভূমিকম্পে কেপে উঠে ইরান

শক্তিশালী ভূমিকম্পে কেপে উঠে ইরান

/ ৩৫
প্রকাশ কাল: মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০১৩

ইরানের দক্ষিণ-পূর্ব সীমান্তে শক্তিশালী ভূমিকম্পে কেপে উঠেছে ভারত, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ। এতে কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে বলে জানায় ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৪ মিনিটে হওয়া ভূমিকম্পটির  রিখটার স্কেলে মাত্রা ছিল ৭ দশমিক ৮। নিহতের সংখ্যা শ’ শ’ হতে পারে বলে  কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করেছেন।
ভূমিকম্পের কেন্দ্র ছিল ইরানের  দক্ষিণ-পূর্বে জাহেদান শহর থেকে ২০১ কিলোমিটার দক্ষিণ-পূর্ব এবং ২৫০ কিলোমিটার  উত্তরপশ্চিমে পাকিস্তান সীমান্তের কাছে। ভূমিকম্পে নয়া দিল্লির উচু  দালানগুলো কেঁপে উঠে বলে রয়টার্স জানায়।  মধ্যপ্রাচ্যজুড়েও ভূমিকম্পটি অনুভূত  হয়। পাকিস্তানের করাচি, কোয়েটাসহ ভারতের রাজধানী নয়াদিল্লিও ভূমিকম্পে  প্রকম্পিত হয়। ঘরের বাইরে বেরিয়ে আসে আতঙ্কিত লোকজন। কাতার এবং দুবাইয়েও লোকজন  ভূকম্পনের আতঙ্কে বাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসে। জাহেদান শহরে ভূমিকম্প অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গে রাস্তায় নেমে  আসে মানুষ।বিচ্ছিন্ন হয়ে যায় এলাকার সব যোগাযোগ ব্যবস্থা।উদ্ধারকর্মীদেরকে  ক্ষতিগ্রস্ত এলাকায় পাঠানো হয়েছে বলে রাষ্ট্রীয় টিভিতে জানিয়েছেনে ইরানের  রেডক্রিসেন্ট কর্মকর্তা মাহমুদ মোজাফফর।
প্রসঙ্গত: গত ৪০ বছরের মধ্যে এটি  সবচেয়ে বড় ভূমিকম্প। গত ৯ এপ্রিল দক্ষিণ-পশ্চিম ইরানে ৬  দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ৩৭ জন নিহত এবং ৮৫০ জন আহতের ঘটনার পর আবার এ  ভূমিকম্প হল।

সূত্র: রয়টার্স।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021