শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:৫২

সাইপ্রাসে নাগরিকত্ব সুযোগ সহজ হচ্ছে

সাইপ্রাসে নাগরিকত্ব সুযোগ সহজ হচ্ছে

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: বিদেশীদের জন্য নাগরিকত্ব পাবার পূর্বশর্ত সহজ করছে সাইপ্রাস। নতুন এ আইন অনুযায়ী যে সব রাশিয়ার বিনিয়োগকারী কমপক্ষে ৩০ লাখ ইউরো ক্ষতির মুখে পড়েছেন তাদের জন্য নাগরিকত্ব আইন শিথিল করা হচ্ছে বলে জানানো হয়। ইউরোপীয় ইউনিয়ন এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের শর্তের কারণে ক্ষতিগ্রস্ত বিদেশী বিনিয়োগকারীরা এখন থেকে সাইপ্রাসে নাগরিত্ব লাভের ক্ষেত্রে বিশেষ সুবিধা লাভ করবেন।

রাশিয়ান বাণিজ্যিক কনফারেন্সে সাইপ্রাসের প্রেসিডেন্ট নিকোস অ্যানাসটেসিয়াডেস বলেন, যেসব বিদেশী বিনিয়োগকারী ইইউ-আইএমএফের শর্তারোপের আগে সাইপ্রাসে বিনিয়োগ করেছিলেন এবং পরে কমপক্ষে ৩০ লাখ ইউরোর ক্ষতির সম্মুখীন হযেছেন তারা সাইপ্রাসের নাগরিকত্বের আবেদনের জন্য বিবেচিত হবেন। প্রেসিডেন্ট বলেন, সরকারের পূর্ব র্সিদ্ধান্তে রুশ ব্যবসায়িক সমাজ ক্ষতির মধ্যে পড়েছে। মন্ত্রিসভায় সাইপ্রাসে নাগরিকত্বের পূর্বশর্ত শিথিল করার ব্যাপারে অনুমোদন চাওয়া হবে।

সম্প্রতি সাইপ্রাস সরকার দেশটির বিভিন্ন ব্যাংকে গচ্ছিত অর্থের ওপর সর্বোচ্চ ৬০ শতাংশ কেটে নেয়ার ঘোষণা দেয়। এতে দেশজুড়ে ব্যাপক ক্ষোভ সৃষ্টির পাশাপাশি তীব্র প্রতিক্রিয়া জানান বিদেশি বিনিয়োগকারীরা। সাইপ্রাসের ব্যাংকগুলোতে রুশ নাগরিকদের হাজার হাজার কোটি ইউরো মজুদ রয়েছে। আর্থিক মন্দার মুখে পড়া ইউরোজোনের সদস্য রাষ্ট্র সাইপ্রাসকে অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির আওতায় আনার পরও ক্ষতি কাটিয়ে উঠতে পারছে না দেশটি।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
All rights reserved © shirshobindu.com 2012-2024