বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:৪৬

পারভেজ মোশাররফ গ্রেফতার অতঃপর গৃহবন্দি

পারভেজ মোশাররফ গ্রেফতার অতঃপর গৃহবন্দি

/ ১৫০
প্রকাশ কাল: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: গ্রেফতারি পরোয়ানা নিয়ে আদালত থেকে পালিয়ে যাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে আটক হলেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল (অব:) পারভেজ মোশাররফ। আদালত আগামী ৪৮ ঘন্টা গৃহবন্দি রাখার নির্দেশ দিয়েছেন। পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফকে তার বাড়ি থেকে আটক করা হয়েছে। শুক্রবার সকালে তার বাড়ি  চক শাহজাদ থেকে তাকে গ্রেফতার করা হয় ।

এর আগে বৃহস্পতিবার দুপুরে জামিনের আবেদন জানিয়ে প্রত্যাখ্যাত হয়ে গ্রেফতারি পরোয়ানা নিয়ে উচ্চ আদালত রায় শুনার পর সেখান থেকে পালিয়ে যান মোশাররফ। সেখান থেকে পালিয়ে এসে নিজ বাসভবনেই অবস্থান নেন তিনি। বাসার ভেতরে থেকে মোশাররফ বিচারকদের কঠোর সমালোচনা করে বলেন, তার সঙ্গে দাগি আসামীর মতো আচরণ করা হয়েছে। এদিকে, প্রেসিডেন্ট আসিফ আলী খান জারদারির সঙ্গে অন্তবর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার প্রধান ও আইনমন্ত্রীর বৈঠকে সিদ্ধান্ত মোতাবেক মোশাররফের চক শাহজাদের বাসভবনটিকে সাবজেল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অনেক বাধার মুখে আগামী সাধারণ নির্বাচনে অংশ নিতে পাকিস্তানের সাবেক এই প্রেসিডেন্ট র্পাঁচ বছর পর সম্প্রতি দেশে ফেরেন। আসছে মে’র সাধারণ নির্বাচনে অংশগ্রহণের উদ্দেশ্যে গত  মাসে স্বেচ্ছানির্বাসনের অবসান ঘটিয়ে দেশে ফিরে আসেন। কিন্তু  নির্বাচনের প্রার্থী হিসেবে তাকে অযোগ্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর থেকে  ক্ষমতায় থাকাকালীন ওঠা বিভিন্ন অভিযোগের একের পর এক মামলায় জড়িয়ে পড়েন  তিনি। সেনা অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত  সরকারকে হটিয়ে ক্ষমতা গ্রহণকারী জেনারেল মুশাররফ ১৯৯৯ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত  পাকিস্তান শাসন করেন।

পাকিস্তানের রাষ্টীয় টেলিভিশনসহ অন্যান্য খবরে দেখা যায়, পুলিশ কর্মকর্তারা মোশাররফকে ইসলামাবাদের আদালতে নিয়ে  যাচ্ছেন। প্রেসিডেন্ট থাকাকালে দেশের স্বার্বভৌমত্ব হানিকর পদক্ষেপের জন্য  মুশাররফকে গ্রেপ্তার করা হয়। পরে তার আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে তাকে বাড়ি ফেরার  অনুমতি দেয় আদালত। বৃহস্পতিবার সর্বোচ্চ আদালতের এক বিচারক মুশাররফের  বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।অবশ্য মোশাররফ স্বেচ্ছায় আদালতে  আত্মসমর্পণ করেছেন বলে দাবী করেছেন মুশাররফের আইনজীবী কামার আফজাল।

আইনজীবী কামার বলেন, আজ সকালে সাবেক প্রেসিডেন্ট  পারভেজ মোশাররফ হাকিম আদালতে আত্মসমর্পণ করেছেন। সংক্ষিপ্ত  শুনানির পর আদালত মোশাররফকে বাড়িতে পাঠানোর আদেশ দেন বলে তিনি জানান  ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024