রবিবার, ১৩ জুন ২০২১, ০১:১৬

১০০ প্রভাবশালীর তালিকায় মালালা

১০০ প্রভাবশালীর তালিকায় মালালা

/ ৪ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির মধ্যে স্থান করে নিয়েছে পাকিস্তানের কিশোরী নারী শিক্ষাকর্মী মালালা ইউসুফজাই। এরই মধ্যে মালালাকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। শুক্রবার প্রকাশিত বিখ্যাত সাময়িকী টাইম এ সময়ের আলোচিত বিশ্বের  সবচেয়ে প্রভাবশালী একশত ব্যক্তির নামের তালিকা প্রকাশ করে। এরমধ্যে অন্যতম প্রভাবশালী ব্যাক্তি হিসেবে স্থান করে নিয়েছেন পাকিস্থানের এই প্রতিবাদী কিশোরী মালালা।

প্রসঙ্গত: পনেরো বছর বয়সী মালালা কয়েক মাস আগে পাকিস্থানে একদল তালেবানের হামলায় গুলিবিদ্ধ হয়ে উন্নত চিকিৎতার জন্য যুক্তরাজ্যের রার্মিংহাম শহরে একটি স্বনামধণ্য হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমান পাকিস্থান সরকারের সাহায্যে গত ফেব্রুয়ারিতে অস্ত্রোপচারের মাধ্যমে তার মাথার খুলির ছিদ্র সারিয়ে তোলা হয়। বর্তমানে চিকিৎসা শেষে বার্মিংহামের একটি স্কুলে পড়াশোনা করছে মালালা।

টাইম এর জরীপে শিল্পসংস্কৃতি, ব্যবসা ও রাজনীতি অঙ্গনে যাঁরা নিজ নিজ কর্মকাণ্ডের মধ্য দিয়ে বিশ্বে ব্যাপক সাড়া জাগিয়েছেন, তাদের মধ্যে বিশেষ এমন ব্যক্তিদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী হিসেবে ১০০ জনের বার্ষিক তালিকা তৈরি করা হয়েছে। তালিকায় রয়েছেন  যুক্তরাজ্যের রাজবধূ ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন, ভারতের খ্যাতিমান নির্মাতা-অভিনেতা আমির খান, হলিউড চলচ্চিত্রনির্মাতা স্টিভেন স্পিলবার্গ, অস্কারজয়ী অভিনেতা ড্যানিয়েল ডে লুইস, মার্কিন অভিনেত্রী জেনিফার লরেন্স, আইনজীবী বৃন্দা গ্রোভারের ও নামও রয়েছে এই তালিকায়।

এবারের তালিকায় অষ্টমবারের মতো স্থান করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী মিশেল ওবামা। এ ছাড়া রাজনীতিবিদদের মধ্যে আরও রয়েছেন মার্কিন সিনেটর রন পল, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি ও স্পেস-এক্স-এর প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা এলন মাক্স এবং পোপ ফ্রান্সিস রয়েছেন প্রভাবশালীদের মধ্যে।

 

খবর এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

 

 






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com