বুধবার, ২৩ জুন ২০২১, ০৫:৩৮

দুই দল সমঝোতার জন্য প্রস্তুত নয়

দুই দল সমঝোতার জন্য প্রস্তুত নয়

/ ৪ বার পড়া হয়েছে
প্রকাশ কাল : সোমবার, ২২ এপ্রিল, ২০১৩

জাকারিয়া পলাশ: টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দুই দলের মধ্যে অনমনীয়তা রয়েই গেছে। সমঝোতার জন্য তারা প্রস্তুত নয়। অথচ জাতীয় স্বার্থে বড় দলগুলোর সমঝোতায় পৌঁছার এখনই শ্রেষ্ঠ সময়। মানবজমিন অনলাইনকে দেয়া প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমাদের (টিআইবির) প্রস্তাবের পর সরকারের পক্ষ থেকে সরাসরি না হলেও গণমাধ্যমে সরকারের পক্ষে বেশ কয়েকজনের কিছু প্রতিক্রিয়া পেয়েছি।

আসলে সংকট উত্তরণের জন্য আলোচনার সুবিধার্থে সমঝোতার কতগুলো ‘উপাদান’ আমরা দিয়েছি। এতে ইতিবাচক উপাদান আছে বলে সরকার ও বিরোধী দলের অনেকেই মত দিয়েছেন ইতিমধ্যে। তবে দুই দলের কারও ছাড় দেয়ার মানসিকতা এখনও দেখা যাচ্ছে না। এই অবস্থা এক দিনে সৃষ্টি হয়নি। বড় দুই দলের মাঝে ক্ষমতায় টিকে থাকা আর ক্ষমতায় আসার যে প্রতিযোগিতা চলছে তারই ফল এটা। ইলিয়াস আলীর গুমের ঘটনা এক বছর পার করেছে। আরও অনেকে গুম হয়েছে। গুম, খুন, বিচার বহির্ভূত হত্যা চলছেই। সরকারের ওয়াদা ছিল বিচার বহির্ভূত হত্যা বন্ধ করা। কিন্তু তা হয়নি। এর ফলে বিরোধী দল বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। কিন্তু এর কেন্দ্র বিন্দুতে রয়েছে ক্ষমতার রাজনীতি। এর উত্তরণের জন্য সমঝোতার উপায় হিসাবে নির্বাচনের কাঠামো পুনর্গঠন করা জরুরি।

এছাড়া বিচার বিভাগ, প্রশাসন, পুলিশ বিভাগসহ সাংবিধানিক ব্যবস্থাগুলো রাজনীতির বাইরে রাখা জরুরি। এটা বেশ কঠিন। তিনি বলেন, দীর্ঘ দিন ধরে দুই দলই এই সব প্রতিষ্ঠানকে দলীয়করণ করে আসছে। ফলে আইনের শাসন প্রতিষ্ঠার যে পূর্বশর্ত তা পূরণ হয়নি। আমাদের নতুন প্রজন্ম দুর্ভাগ্যজনকভাবে তাদের চোখের সামনে সংঘাত দেখতে দেখতে বড় হচ্ছে। এটা প্রত্যাশিত নয়। এ অবস্থার নিরসনের জন্য বড় রাজনৈতিক দলকেই এগিয়ে আসতে হবে সমঝোতার জন্য।






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com